শনিবার (২৫ এপ্রিল) দিল্লির ফর্টিস এসকোর্টস হার্ট ইনস্টিটিউট হাসপাতাল কর্তৃপক্ষ তাদের নোটিস বোর্ডে একটি নতুন নোটিস টাঙিয়েছে। সেখানে বলা হয়েছে, হাসপাতালে মেডিকেল অক্সিজেনের সংকট চলায় আপাতত নতুন কোনো রোগী ভর্তি করা হবে না।

নোটিশে হাসপাতল কর্তৃপক্ষ বলেছে, ‘সাধারণ মানুষের সদয় অবগতির জন্য জানানো হচ্ছে, গতকাল থেকে আমাদের হাসপাতালে মেডিকেল অক্সিজেনের সংকট চলছে। এ কারণে পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নতুন রোগীকে ভর্তি না করার সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।’

‘হাসপাতালে বর্তমানে যেসব চিকিৎসার উপকরণ মজুদ আছে, সেগুলো দিয়ে ভর্তি থাকা রোগীদের চিকিৎসা দেওয়ার চেষ্টা করছে হাসপাতাল কর্তৃপক্ষ।’

হাসপাতালের এক কর্মকর্তা ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন, সর্বশেষ গতকাল রাত ১ টার দিকে সরকার থেকে অক্সিজেনের চালান এসেছে; তবে সেই চালানে পরিমাণ অক্সিজেন পাওয়া গেছে, তা দিয়ে বড়জোর ১২ ঘণ্টা, অর্থাৎ দুপুর ১ টা পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের অক্সিজেন সরবরাহ করা যাবে।

হাসপাতালটিতে বর্তমানে ভর্তি থাকা রোগীদের মধ্যে অন্তত ১০০ জনের অবস্থা গুরুতর এবং অক্সিজেন দিয়ে তাদের বাঁচিয়ে রাখা হচ্ছে বলে এনডিটিভিকে জানিয়েছেন ওই কর্মকর্তা।

সম্প্রতি অক্সিজেন সংকটের কারণে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে ২৫ জন রোগী মারা গেছেন। কিন্তু তারপরও সেই হাসপাতলটিতে চলছে মেডিকেল অক্সিজেনের সংকট। হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, বর্তমানে যেসব রোগীকে অক্সিজেন দেওয়া হচ্ছে, তাদেরকে আর কতক্ষণ তা দেওয়া যাবে তা নিয়ে দুশ্চিন্তায় আছে হাসপাতাল কর্তৃপক্ষ।

শনিবার এক জরুরি সাহায্যবার্তায় (এসওএস) জয়পুর গোল্ডেন হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘অক্সিজেনের অভাবে আমাদের নাভিশ্বাস উঠে যাচ্ছে। ইতোমধ্যে আমরা ২৫ টি জীবন হারিয়েছি, অক্সিজেনের চালান দ্রুত না পৌঁছালে বড় ধরনের বিপর্যয় ঘটবে হাসপাতালে, আরো বহু প্রাণ হারাতে হবে।’

জয়পুর গোল্ডেন হাসপাতালের ওই চিকিৎসক এনডিটিভিকে জানিয়েছেন, শুক্রবার রাতে অক্সিজেনের অভাবে ২৫ রোগীর মৃত্যুর পর থেকে নতুন রোগী ভর্তি করা বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  

তবে শুধু ফর্টিস এসকোর্টস হার্ট ইনস্টিটিউট বা জয়পুর গোল্ডেন হাসপাতালই নয়, নয়াদিল্লির বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে অক্সিজেন সংকট চলার কারণে গত তিন দিন ধরে নতুন রোগী ভর্তি করছে না ভারতের রাজধানী শহরের বহু হাসপাতাল।  

এদিকে করোনা সংক্রমণ পরিস্থিতিও দিনকে দিন ভয়াবহ রূপ নিচ্ছে দিল্লিতে। ভারতের যে কয়েকটি রাজ্যে লাগামহীনভাবে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুহার, সেগুলোর মধ্যে বর্তমানে দ্বিতীয় শীর্ষস্থানে আছে দিল্লি।

 শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩৩১ জন। পাশাপাশি, এই সময়ের মধ্যে রাজধানীতে ৩৪৮ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।

এই ঘোরতর সংকট মুহূর্তে শনিবার মেডিকেল অক্সিজেন চেয়ে ভারতের রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের চিঠি দিয়েছেন দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এই তথ্য জানিয়ে কেজরিওয়াল টুইট করেন, ‘আমি দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের অনুরোধ করে চিঠি লিখেছি, তাদের রাজ্যে বাড়তি অক্সিজেন সিলিন্ডার থেকে থাকলে সেগুলো যেন দিল্লিতে পাঠানো হয়।

‘যদিও কেন্দ্রীয় সরকার আমাদের সহযোগিতা করছে, তবে এখানে করোনার ভয়াবহতা এত বেশি যে আমরা সাধ্যমতো চেষ্টা সত্ত্বেও রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করতে পারছি না।’

সূত্র: এনডিটিভি

এসএমডব্লিউ