আল্লাহর ঘর কাবাকে কেন্দ্র করে জুমার নামাজ পড়ছেন মুসল্লিরা।

পবিত্র রমজান মাসের তৃতীয় শুক্রবারে কানায় কানায় পূর্ণ ছিল পবিত্র কাবা শরীফ। আজ ২৯ মার্চ ছিল রমজানের তৃতীয় জুমা। এদিন কাবা চত্বরে জুমার নামাজ পড়েন মুসল্লিরা। এ সময় তাদের সবার গায়ে ছিল ইহরাম। যেহেতু রমজানে শুধুমাত্র ওমরাহ পালনকারীরা কাবা চত্বরে যেতে পারেন ফলে সবাই ইহরাম বেধে নামাজা আদায় করেছেন। এতে কাবায় এক অভূতপূর্ব ও সুন্দর দৃশ্যের অবতারণা হয়।

যেদিকে চোখ যায় শুধু সাদা আর সাদা। মুসল্লিদের পদচারণায় রমজানের অন্যান্য দিনের মতো তৃতীয় জুমাতেও মুখরিত ছিল কাবা চত্বর।

কাবায় আজকের জুমার নামাজের ইমামতি করেছেন শেখ জুহানি।

কাবার ইমাম শেখ জুহানি। রোজাদার মুসল্লিদের উদ্দেশ্যে আজ জুমার নামাজের আগে খুতবা প্রদান করেন তিনি। 

এছাড়া মদিনার মসজিদে নববীতেও একসঙ্গে জুমা আদায় করেছেন হাজার হাজার মুসল্লি। আজ জুমার নামাজের খুতবার সময় মসজিদে নববীতে আকাশ থেকে ঝরেছে বৃষ্টি। তা সত্ত্বেও মুসল্লিদের ঢল কমেনি।

মসজিদে নববীতে খুতবা দিচ্ছেন শেখ বুদাইর।

মসজিদে নববীতে জুমা পড়িয়েছেন শেখ বুদাইর।

মসজিদে নববীতে আজান দিচ্ছেন মুয়াজ্জিন। 
মসজিদে নববীতে নামাজ আদায় করছেন মুসল্লিরা। 

নামাজ শেষে মোনাজাত করেন মুসল্লিরা। ইসলামের পবিত্র দুই স্থান হলো মক্কার কাবা শরীফ আর মদিনার মসজিদে নববী। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা এই দুই স্থানে ছুটে যান। 

জুমার আগে বৃষ্টিতে ভিজেছে মসজিদে নববী। তা সত্ত্বেও মুসল্লিরা দলে দলে এখানে নামাজ পড়তে গেছেন। সুযোগ পেলেই মদিনায় অবস্থানরত মুসল্লিরা ছুটে যান এই মসজিদে। সেখানে বিভিন্ন ইবাদতে মশগুল থাকেন তারা।

সূত্র: ইনসাইড দ্য হারামাইন

এমটিআই