কেকে সুপারমার্টের একটি শপ।

মোজার ওপর আল্লাহর নাম লিখে সেগুলো বিক্রি করায় মালয়েশিয়ার একটি চেইন শপে হামলা হয়েছে। শনিবার (৩০ মার্চ) কেকে সুপারমার্টের একটি শপে ককটেল ছোড়া হয়। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে চেইন শপটির শীর্ষস্থানীয়দের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। এরমধ্যেই হামলার ঘটনা ঘটেছে।

আল্লাহর নাম লেখা মোজার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখান সাধারণ মানুষ।

মালয়েশিয়ায় ধর্ম খুবই স্পর্শকাতর একটি বিষয়। দেশটির ৩ কোটি ৪০ লাখ মানুষের দুই-তৃতীয়াংশ হলেন মুসলিম। সঙ্গে দেশটিতে চীনা ও ভারতীয়দেরও বসবাস রয়েছে।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা বার্নামা জানিয়েছে, কেকে সুপারমার্টের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চাই কি কান, তার স্ত্রী ও প্রতিষ্ঠানটির পরিচালক লোহ সিইইউ মুইয়ের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়েছে। সঙ্গে চেইন শপটির তিন প্রতিনিধির বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে। তবে তারা সবাই এ অভিযোগ অস্বীকার করেছেন।

গত মঙ্গলবারও কেকে সুপারমার্টের একটি দোকানে পেট্রোল বোমা হামলার ঘটনা ঘটে। এরপর আজ শনিবার চেইন শপটির আরেকটি দোকানে ককটেল বোমা ছোড়া হয়েছে।

কুনতানের পুলিশ প্রধান ওয়ান মোহাম্মদ জাহারি ওয়ান বাসু বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, শনিবারের হামলার ঘটনায় কাউকে শনাক্ত করা যায়নি। তবে তারা হামলাকারীকে আটক করতে সিসিটিভির ফুটেজ দেখাসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করছেন।

কেকে সুপার্টমার্ট মালয়েশিয়ার দ্বিতীয় বৃহৎ মিনি-মার্কেট চেইন। তারা জানিয়েছে, আল্লাহর নাম লেখা মোজার বিষয়টি সামনে আসার পরই বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়ে ওই পণ্য বিক্রি বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে।  

সূত্র: রয়টার্স

এমটিআই