ইউরোপে অবাধ চলাচলের শেনজেন অঞ্চলে আংশিকভাবে যুক্ত হয়েছে বুলগেরিয়া ও রোমানিয়া। এর ফলে রোববার থেকে সোফিয়া ও বুখারেস্টের বিমানবন্দরগুলোতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশিরভাগ সদস্য দেশগামী এবং দেশ থেকে আসা যাত্রীরা অবাধে প্রবেশ ও প্রস্থান করতে পারছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুলগেরিয়া ও রোমানিয়া শেনজেন অঞ্চলে আংশিকভাবে যুক্ত হওয়ায় রোববার সোফিয়া এবং বুখারেস্টের বিমানবন্দরগুলো বেশিরভাগ ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র থেকে আগত ও প্রস্থানকারীদের জন্য পাসপোর্ট চেক পয়েন্ট সরিয়ে দিয়েছে।

বুলগেরিয়া এবং রোমানিয়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়া সত্ত্বেও এত দিন ভিসামুক্ত শেনজেন অঞ্চলে যুক্ত হতে পারেনি। দেশ দুটির শেনজেন অঞ্চলে যুক্ত হওয়ার আবেদনে ভেটো দিয়েছিল অস্ট্রিয়া। ২০০৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রোমানিয়া ও বুলগেরিয়া।

দেশ দুটির বিরুদ্ধে অবৈধ অভিবাসন রোধে পর্যাপ্ত সীমান্ত সুরক্ষা ব্যবস্থা না নেওয়ার অভিযোগ তুলে ভেটো দিয়েছিল অস্ট্রিয়া। অবৈধ অভিবাসন ঠেকাতে রোমানিয়া এবং বুলগেরিয়াকে আরও কিছু পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেয় দেশটি। পরে গত বছরের শেষের দিকে আকাশ ও সমুদ্রপথে ইউরোপের অবাধ চলাচল অঞ্চল শেনজেনে যোগদানের জন্য এক চুক্তিতে পৌঁছায় বুলগেরিয়া ও রোমানিয়া।

বুলগেরিয়া শেনজেনে যুক্ত হওয়ার পর বার্লিন থেকে সোফিয়া বিমানবন্দরে আসা মিনচো ইউরুকভ বলেন, ‌‌‘‘অবশ্যই বুলগেরিয়ার জন্য এটা খুব সুন্দর একটি অর্জন; যা বুলগেরিয়ান হিসাবে আমাদের জন্য বিষয়গুলোকে সহজ করে তুলেছে।’’

‘‘এছাড়াও আমাদের এখন ইউরোপীয়দের মতো মনে হয়, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্লাইটটি অনেক সুন্দর ছিল, কোনও চেক নেই।’’

বুলগেরিয়ার বিদায়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কালিন স্টোয়ানভ রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছেন, বুলগেরিয়াকে এই বছরের শেষ নাগাদ শেনজেন জোনের পূর্ণ সদস্য করা উচিত। পূর্ণ সদস্য হলে সড়ক ও রেলপথে যাতায়াতকারী মানুষ এবং পণ্যসামগ্রীর জন্যও নির্ধারিত সীমান্ত চেক পয়েন্ট সরিয়ে ফেলা হবে।

রোমানিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, চলতি বছরেই শেনজেন অঞ্চলের স্থল সীমান্তে যুক্ত হওয়ার বিষয়েও আলোচনা শেষ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক বিবৃতিতে বলেছেন, ‘‘আমি অভ্যন্তরীণ আকাশ ও সমুদ্র সীমান্ত তল্লাশি ব্যবস্থা তুলে নেওয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। উভয় দেশের জন্য এটা বড় সাফল্য।’’

তিনি বলেন, ‘‘আমরা একত্রে আমাদের সব নাগরিকদের জন্য একটি শক্তিশালী, আরও বেশি ঐক্যবদ্ধ ইউরোপ গড়ে তুলছি।’’

অভিবাসীদের ঢল মোকাবিলায় অস্ট্রিয়া, গ্রিস এবং স্লোভাকিয়ার সাথে একটি আঞ্চলিক পুলিশি উদ্যোগে যোগ দিয়েছে বুলগেরিয়া ও রোমানিয়া। গত মাসে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সুরক্ষাবিষয়ক সংস্থা ফ্রন্টেক্স বলেছিল, তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে প্রবেশকারী অভিবাসীদের ঠেকানোর জন্য সহায়তা করতে বুলগেরিয়ায় কর্মীদের সংখ্যা তিনগুণ বৃদ্ধি করবে তারা।

শেনজেন জোন হচ্ছে বিশ্বের বৃহত্তম এক অঞ্চল; যেখানকার ৪০ কোটিরও বেশি মানুষ এর সদস্য দেশগুলোতে অবাধে চলাফেরা করতে পারেন। ১৯৮৫ সালে প্রতিষ্ঠা করা শেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত বর্তমান দেশের সংখ্যা ২৭। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রের ২৩টিই শেনজেনভুক্ত। তবে ইউরোপীয় ইউয়নিয়নের বাইরের চার দেশ— সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড ও লিচটেনস্টেইনও শেনজেন অঞ্চলে যুক্ত রয়েছে।

সূত্র: রয়টার্স, এএফপি।

এসএস