জাপানের উত্তরাঞ্চলে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে।

সংস্থাটি বলেছে, উত্তর জাপানের ইওয়াতে এবং আওমোরি অঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ইওয়াতে অঞ্চলের উত্তর উপকূলীয় এলাকা।

জেএমএ বলেছে, স্থানীয় সময় ভোর ৪টা ২৪ মিনিটের দিকে কম্পন অনুভূত হয়েছে। ইওয়াতে উপকূলের উত্তরে ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ইওয়াতে অঞ্চলের উত্তর উপকূলের ৪০ দশমিক ১ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং  ১৪১ দশমিক ৭ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত।

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া ভূমিকম্পের এই ঘটনায় সুনামি সতর্কতাও জারি করেনি দেশটির আবহাওয়া সংস্থা।  

ভূগর্ভস্থ ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে জাপানে প্রায় প্রতিদিনই গড়ে ১০টি ভূমিকম্প অনুভূত হয়। এর আগে, ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে মৃত্যু হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ মানুষের।

সূত্র: রয়টার্স। 

এসএস