করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারতের পাশে থাকার ঘোষণা আগেই দিয়েছিল যুক্তরাজ্য। এবার সেই ঘোষণা অনুযায়ী ভারতকে ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছে দেশটি। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইসরায়েল ও জার্মানিও দক্ষিণ এশিয়ার এই দেশটিকে সহায়তার আশ্বাস দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রাথমিক ভাবে ভারতকে ১৪০টি ভেন্টিলেটর এবং ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছে যুক্তরাজ্য। দেশটির এই মেডিকেল সহায়তার প্রথম চালানটি মঙ্গলবার (২৭ এপ্রিল) নয়াদিল্লিতে পৌঁছাবে। সামনের সপ্তাহগুলোতে এ ধরনের চিকিৎসা সহায়তা আরও পাঠাতে পারে দেশটি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে সব রকম ভাবে সাহায্য করতে প্রস্তুত যুক্তরাজ্য। বিশ্বকে করোনা মুক্ত করতে যাবতীয় পদক্ষেপ নেবো আমরা।’

উল্লেখ্য, করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হওয়ায় সম্প্রতি ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এপ্রিলের শেষ নাগাদ ভারত সফরে যাওয়ার কথা ছিল তার। করোনা পরিস্থিতির কারণেই সেই সফর বাতিলের কথা জানায় দেশটি।

এর আগে চলতি বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বরিস জনসনকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানায় মোদি সরকার। কিন্তু জানুয়ারিতে করোনার নতুন ধরনের কারণে লকডাউন জারি করে ইংল্যান্ড। সেসময় বাধ্য হয়েই ভারত সফর বাতিল করতে হয় জনসনকে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ইরসালা ভন দের লিয়েন জানিয়েছেন, ‘ভারতের পরিস্থিতি নিয়ে আমরা আতঙ্কিত। পরিস্থিতি মোকাবিলায় দেশটিকে ইইউ সব ধরনের সাহায্য করতে প্রস্তুত। ভারতকে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধ, ভেন্টিলেটর দিয়ে সাহায্য করা হবে। আমরা ভারতীয়দের পাশে আছি।’

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল জানান, তার সরকার ভারতের জন্য জরুরি সহায়তা প্রদানে প্রস্তুত।

ইউরোপীয় ইউনিয়নের দুর্যোগ মোকাবিলা দফতরের কমিশনার জানেজ লেনারসিচ টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, ‘‌করোনা মোকাবিলায় ভারত সহায়তা চেয়েছে। সেই অনুযায়ী আমরা সব রকম পদক্ষেপ নিয়েছি। যতটা সম্ভব সাহায্য করা হবে। দেশটিতে অক্সিজেন এবং ওষুধের সরবরাহ বাড়াতে ইতোমধ্যেই কাজ শুরু করা শুরু হয়েছে।’‌

ইসরায়েলের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও, কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টিং করপোরেশনের অ্যামিচাই স্টেইনের এক টুইটে বলা হয়েছে, ভারতে জরুরি পরিস্থিতিতে মেডিকেল সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

এর আগে শনিবার রাতে ভারতকে প্রয়োজনীয় অক্সিজেন ও অন্যান্য মেডিকেল সামগ্রী পাঠিয়ে সহায়তার প্রস্তাব দেয় প্রতিবেশী দেশ পাকিস্তান।

টিএম