পূর্ব এশিয়ার দেশ তাইওয়ানে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। ৭ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পে দেশটিতে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন সাতশরও বেশি মানুষ। বুধবার (৩ এপ্রিল) শক্তিশালী এ ভূমিকম্প সংঘটিত হওয়ার সময় অনেকে এটির ভিডিও করে রাখেন।

এরমধ্যে একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেটিতে দেখা যাচ্ছে ভূমিকম্পে দোলনার মতো দুলছে লোহা-কংক্রিটের তৈরি বিশাল সেতু। ওই সময় ভয়ে তটস্থ হয়ে পড়েন সেতুতে থাকা মানুষ। তারা তাদের গাড়ি ও মোটর সাইকেল নিয়ে দাঁড়িয়ে পড়েন। তবে কম্পনের মাত্রা বেড়ে যাওয়ার পর সেতু ভেঙে পড়ার ভয়ে অনেকে দ্রুত সেখান থেকে চলে যাওয়ার চেষ্টা করেন।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, গত ২৫ বছরের মধ্যে আজ বুধবার তাইওয়ানে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূতত্ত্ববিদরা সতর্কতা দিয়েছেন, ভূমিকম্পের কারণে সামনে আরও বড় কম্পন দেখা দিতে পারে।

তাইওয়ানে এর আগে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ১৯৯৯ সালে। ওই বছর ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়েছিল।

শক্তিশালী এ ভূমিকম্পে সেতুর পাশপাশি অনেক উঁচু ভবনও দোলনার মতো দুলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়েছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, লাল রঙের একটি ভবন পুরোপুরি হেলে পড়েছে।

ভূমিকম্পে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে কয়েকজন সকালে হাঁটতে বের হয়েছিলেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এছাড়া ভূমিকম্পের আঘাতে ধসে পড়া একটি টানেলের ভেতর কয়েকজন আটকা পড়েছেন। তাদের উদ্ধারে এখন অভিযান চালানো হচ্ছে।

সূত্র: এএফপি

এমটিআই