তাইওয়ানে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে কয়েকটি টানেল ধসে পড়েছে। এতে করে সেগুলোর ভেতর অন্তত ৮০ জন আটকা পড়েছেন। এছাড়া কেন্দ্রীয় হুয়ালিয়েন সিটি থেকে তোরোকো জাতীয় পার্কে যাওয়া চারটি মিনিবাসের ভেতর আটকা পড়েছেন আরও ৫০ জন।

বুধবার (৩ এপ্রিল) ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ান। এতে কয়েকটি ভবন ও পাহাড় ধসে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৯০০ জন।

তাইওয়ানের ফায়ার সার্ভিস জানিয়েছে, হুয়ালিয়েন কাউন্টির জিনওয়েন এবং কুইংশু টানেলে আটকে আছেন ৭৭ জন। অপরদিকে তারাকো জাতীয় পার্কের চোংদে টানেলে আটকে আছেন দুজন জার্মান নাগরিক।

মিনিবাসগুলোতে যে ৫০ জন ছিলেন তাদের সিল্কসের প্লেস তারাকো হোটেলে নিয়ে যাওয়া হচ্ছিল। তারা সবাই হোটেলের স্টাফ ছিলেন। স্থানীয় দুটি সরকারি ছুটির আগে এসব স্টাফ হোটেলে যাচ্ছিলেন।

এসব টানেলগুলো সুহুয়া মহাসড়কে অবস্থিত। এটি তাইওয়ানের পূর্ব উপকূল থেকে বয়ে গেছে। সড়কটি থেকে উপভোগ করা যায় প্রশান্ত মহাসাগরের সৌন্দর্য্য। সঙ্গে এটি বিপজ্জনকও। কারণ এই সড়কটিতে প্রায়ই ভূমিধসের ঘটনা ঘটে। ১৯৩০ সালের দিকে সেনাবাহিনীর সদস্যদের দিয়ে পাহাড়ি এ সড়কটি তৈরি করা হয়েছিল।

এই সড়কটিতে বেশ কয়েকটি টানেল ছিল। যেগুলোর মধ্যে কয়েকটি বেশ বড়। ওই বড় টানেলগুলোর মধ্যেই মানুষ আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

টানেলের ভেতর যারা আটকা পড়েছেন তাদের মধ্যে সবাই সুস্থ আছেন কি না সে বিষয়টি এখনো নিশ্চিত নয়।

সূত্র: বিবিসি

এমটিআই