অক্সিজেনের অভাবে দিল্লিতে আরও এক চিকিৎসকের মৃত্যু হল করোনায়। পেশায় চিকিৎসক হলেও হাসপাতালে ঠাঁই পাননি ৬০ বছরের প্রদীপ বিজল্বাণ। বাধ্য হয়ে তাই বাড়িতে নিজেই নিজের সেবা নিচ্ছিলেন। সেখানেই অক্সিজেনের অভাবে মৃত্যু হয় তার।

ভারতে করোনার সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই হচ্ছে নতুন রেকর্ড। অনেকে হাসপাতালে ভর্তি হতে পারছে না। যারা হাসপাতালে ভর্তি হচ্ছে তাদের প্রয়োজন হচ্ছে অক্সিজেনের। কিন্তু চাহিদার চেয়ে প্রয়োজন বেশি থাকায় ভারতজুড়ে হাহাকার চলছে অক্সিজেনের। এর মধ্যে প্রায় সব রাজ্যে অক্সিজেনের প্রয়োজন বেড়েছে। 

হাসপাতালে ঠাঁই না পেয়ে প্রাণ হারানোর প্রদীপ এক দশকের বেশি সময় ধরে গৃহহীনদেন বিনামূল্যে চিকিৎসা দিয়েছেন বলে জানিয়েছেন তার এক ‘সহযোদ্ধা’। এই কাজে প্রদীপকে সাহায্য করতেন আইএএস কর্মকর্তা ও মানবাধিকারকর্মী হর্ষ মন্দার। সোমবার প্রদীপের মৃত্যুর বিষয়টি তিনিই গণমাধ্যমে নিশ্চিত করেন।

প্রদীপের মৃত্যুর পর হর্ষ মন্দার বলেন, ‌‘খুব সাধারণ জীবন কাটাতেন প্রদীপ। দিনরাত গৃহহীনদের চিকিৎসার কাজ করেছেন তিনি। শুধু চিকিৎসা নয়, নানাভাবে তাদের সাহায্য করেছেন। পারিশ্রমিক ছাড়াই করোনা আক্রান্তদের চিকিৎসা করতেন তিনি।’

হর্ষ আরও বলেন, ‘করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়েই সম্ভবত তিনি আক্রান্ত হন। অনেক হাসপাতালে চেষ্টা করেও বেড পাননি। বাধ্য হয়ে বাড়িতে ছিলেন। কিন্তু অক্সিজেনের অভাবে তার মৃত্যু হয়। হাসপাতালে ভর্তি হতে পারলে হয়তো প্রদীপের মৃত্যু হত না।’

এএস