ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির এক উপদেষ্টা বলেছেন, ইরানের প্রতিশোধমূলক হামলার শঙ্কায় এক সপ্তাহ ধরে ভয়ে তটস্থ হয়ে আছে ইসরায়েল। এছাড়া তারা বেশ সতর্কাবস্থায়ও রয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেট লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। ওই হামলার পর থেকেই ইসরায়েলে হামলার প্রস্তুতি নেওয়া শুরু করে তেহরান।

ইসরায়েল ভয়ে ও শঙ্কায় আছে উল্লেখ করে খামেনির উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভি বার্তাসংস্থা ইসনাকে বলেছেন, “এক সপ্তাহ ধরে ইহুদিবাদীরা ভয়ে তটস্থ হয়ে আছে এবং পুরোপুরি সতর্কাবস্থায় রয়েছে।”

তিনি আরও বলেছেন, “তারা জানে না ইরান কী করতে চায়। এ কারণে ইহুদিবাদীরা এবং তাদের সহায়তাকারীরা আতঙ্কে আছে।”

ইরানের প্রধান নেতার এ উপদেষ্টা জানিয়েছেন, ইরানের সম্ভাব্য হামলার বিষয়ে ইসরায়েলিরা এতটাই আতঙ্কে আছে যে তাদের অনেকে আশ্রয় কেন্দ্রে গিয়ে থাকছে। তারা কোনোভাবেই মানসিক শান্তি পাচ্ছে না।

তিনি বলেছেন, “এই মনস্তাত্বিক, মিডিয়া এবং রাজনৈতিক যুদ্ধ— তাদের জন্য আসল যুদ্ধের চেয়েও আতঙ্কের। কারণ তারা প্রতিরাতে হামলার জন্য অপেক্ষা করে এবং ইতিমধ্যে অনেকে আশ্রয় কেন্দ্রে পালিয়ে গেছে।”

সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলের চালানো সেই হামলায় বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ কর্মকর্তা প্রাণ হারান। কনস্যুলেটে হামলাকে নিজেদের ভূখণ্ডের ওপর হামলা হিসেবে অভিহিত করে আয়াতুল্লাহ খামেনি গত বুধবার বলেন, “ইসরায়েল যে অপরাধ করেছে তার জন্য অবশ্যই শাস্তি পেতে হবে।”

সূত্র: আলজাজিরা

এমটিআই