ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। শুক্রবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। দ্বিতীয় দফায় ভারতজুড়ে ১৩ রাজ্যের ৮৮টি আসনে ভোটগ্রহণ চলছে।

এদিকে প্রথম দফার মতো দ্বিতীয় দফার ভোটেও সবচেয়ে ধনী ও সবচেয়ে গরিব প্রার্থীর সম্পদের তথ্য সামনে এসেছে। প্রথম দফার নির্বাচনে যেখানে সবচেয়ে ধনী প্রার্থী ছিলেন কংগ্রেস প্রার্থী তথা মধ্য প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ। সেখানেই এবারও সবচেয়ে ধনী প্রার্থী সেই কংগ্রেসেরই।

দ্বিতীয় দফার সবচেয়ে ধনী প্রার্থীর অ্যাকাউন্টে আছে ৬২২ কোটি রুপি। আর সবচেয়ে গরিব প্রার্থীর সম্পত্তি মোটে ৫০০ রুপি। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম বলছে, শুক্রবার লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ চলছে। মোট ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে ভোট গ্রহণ হচ্ছে। গত ২০১৯ সালের নির্বাচনে এই আসনগুলোর মধ্যে ৫৬টি আসনে জিতেছিল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ।

অন্যদিকে, ইউপিএ জিতেছিল ২৪টি আসনে। প্রথম দফার নির্বাচনে যেখানে সবচেয়ে ধনী প্রার্থী ছিলেন কংগ্রেস প্রার্থী তথা মধ্য প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ। সেখানেই এবারও সবচেয়ে ধনী প্রার্থী সেই কংগ্রেসেরই।

সবচেয়ে ধনী প্রার্থী

দ্বিতীয় দফার নির্বাচনে সবচেয়ে ধনী প্রার্থী হলেন কর্নাটকের কংগ্রেস প্রার্থী ভেঙ্কটরমন গৌড়া। তিনি স্টার চান্দ্রু নামেও পরিচিত। জাতীয় নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, তার সম্পত্তির পরিমাণ ৬২২ কোটি রুপি। এবারের নির্বাচনে তিনি এইচডি কুমারস্বামীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন।

দ্বিতীয় ধনী প্রার্থীও কংগ্রেসের। কর্নাটকের সাবেক সংসদ সদস্য ডিকে সুরেশের মোট সম্পত্তির পরিমাণ ৫৯৩ কোটি রুপি। তার দাদা ডিকে শিবকুমার কর্নাটকের বিধানসভা নির্বাচনের সবচেয়ে ধনী প্রার্থী ছিলেন। ডিকে সুরেশ বেঙ্গালুরু গ্রামীণ আসন থেকে তৃতীয়বারের মতো প্রার্থী হয়েছেন।

তৃতীয় ধনী প্রার্থী হলেন- বিজেপি নেত্রী তথা অভিনেত্রী হেমা মালিনী। মথুরা লোকসভা আসন থেকে লড়ছেন তিনি। তার সম্পত্তির পরিমাণ ২৭৮ কোটি রুপি। মধ্য প্রদেশের কংগ্রেস নেতা সঞ্জয় শর্মা চতুর্থ ধনী প্রার্থী, তার সম্পত্তির পরিমাণ ২৩২ কোটি রুপি।

আর পঞ্চম স্থানে রয়েছেন কর্নাটকের সাবেক মুখ্য়মন্ত্রী এইচডি কুমারস্বামী। তার সম্পত্তির পরিমাণ ২১৭.২১ কোটি রুপি।

সবচেয়ে গরিব প্রার্থী

লোকসভা নির্বাচনে ধনী প্রার্থীরা যেমন রয়েছেন, তেমন গরিব প্রার্থীরাও রয়েছেন। এই দফায় সবচেয়ে গরিব প্রার্থী হলেন নাগোরাও পাটিল। মহারাষ্ট্রের নান্দেদ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে দাঁড়িয়েছেন তিনি। জমা দেওয়া হলফনামা অনুযায়ী, তার সম্পত্তি বলতে মোটে ৫০০ রুপি রয়েছে। স্থাবর-অস্থাবর সম্পত্তি নেই।

এরপরেই রয়েছেন আরেক স্বতন্ত্র প্রার্থী, রাজেশ্বরী কেআর। তিনি কেরালার কাসারাগড় আসন থেকে লড়ছেন। তার সম্পত্তির পরিমাণ ১০০০ রুপি।

পৃথ্বীসম্রাট মুকিন্দ্রাও দীপাংশ নামক আরেক স্বতন্ত্র প্রার্থী অমরাবতী আসন থেকে দাঁড়িয়েছেন, তার সম্পত্তির পরিমাণ ১৪০০ রুপি। আর রাজস্থানের যোধপুরের দলিত ক্রান্তি দলের নেতা শাহনাজ বানোর সম্পত্তি ২০০০ রুপি।

টিএম