মহামারি করোনার দ্বিতীয় দফার প্রকোপে মারাত্মকভাবে বিপর্যস্ত ভারতের প্রতিবেশী দেশ নেপালেও এ ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণ শুরু হয়েছে। আজ মঙ্গলবার এমন আশঙ্কার কথাই জানিয়েছে ভারত সীমান্ত লাগোয়া নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর সিএনএন-এর।  

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার নতুন করে অন্তত ৪ হাজার ৩৬৪ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। অথচ  সোমবার সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩ হাজার ৪৪২ জনের। মঙ্গলবার সর্বাধিক সংক্রমণ শনাক্ত হয়েছে দেশটির রাজধানী কাঠমান্ডুতে।

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত করোনা সংক্রমণের হালনাগাদ হিসাবে দেখা যাচ্ছে, লুমভি প্রদেশে ভারতের সঙ্গে সীমান্ত লাগোয়া শহর নেপালগুঞ্জ দেশটিতে মহামারি করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হয়ে উঠেছে।   

ভাইরাসটির ঊর্ধ্বমুখী এই সংক্রমণের লাগাম টানতে নেপাল সরকার রাজধানী কাঠমান্ড, ভক্তপুর এবং ললিতপুরের মতো শহরগুলোয় ১৫ দিনের জন্য বিধিনিষেধ সংক্রান্ত আদেশ কিংবা লকডাউন নিষেধাজ্ঞা জারি করেছে। বৃহস্পতিবার সকাল থেকে তা কার্যকর হবে।  

বেশ কিছু রিপোর্টে জানা যাচ্ছে, পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে বেশ কয়েকজন পর্যটক করোনায় আক্রান্ত হয়েছেন। তবে নেপালের সরকার অবশ্য রিপোর্টে এসব দাবি প্রত্যাখ্যান করেছে। 

নেপালের পর্যটন বোর্ডের মাউন্ট এভারেস্ট বিভাগের পরিচালক মিরা আচারিয়া মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, তিনি এই বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বা সরকারি কোনো তথ্য পাননি। তবে সম্প্রতি নরওয়ের এক পর্যটক করোনায় আক্রান্ত হয়েছেন। 

এএস