যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রতিরোধে ২টি ডোজ টিকা নেওয়া ব্যক্তিরা এখন থেকে মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই নির্দেশনা জারি করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সিডিসির জারি করা নতুন এই নির্দেশনায় টিকার উভয় ডোজ গ্রহণ করা ব্যক্তিদের মাস্ক ছাড়াই বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হলেও অনেক বেশি মানুষের ভিড় হয় এমন সব স্থানে এই নির্দেশ কার্যকর হবে না। বাইরে একা থাকলে বা টিকা নেওয়া ব্যক্তিদের ছোট জমায়েতে এই নির্দেশ পালন করা যাবে। অন্যদিকে, টিকা নেননি এমন ব্যক্তিরা কয়েকটি ক্ষেত্রে মাস্ক না পরেই বাইরে বের হতে পারবেন।

সিডিসির নতুন এই নির্দেশনা অনুযায়ী, ফাইজার বা মর্ডানার ২টি ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের ১টি ডোজও না নেওয়া ব্যক্তিদের রেস্তোরাঁ বা ভিড় হয় এমন কোনো স্থানে এখনও মাস্ক পরা বাধ্যতামূলক। তবে কনসার্ট বা খেলাধুলোর প্রতিযোগিতার মতো আসরে টিকা গ্রহীতা বা অগ্রহীতা সকলকেই মাস্ক পরতে হবে। মূলত করোনা মহামারির কবল থেকে মার্কিন নাগরিকদের জীবনযাপন ফের স্বাভাবিক করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৮৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার রাতে নতুন এই নির্দেশনা জারি করল সিডিসি।

এদিকে সিডিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। বার্মিংহামের অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ মাইক স্যাগ বলেছেন, ‘এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। আমরা ফের আগের মতো স্বাভাবিক ভাবে কাজকর্ম করতে পারবো। পরিস্থিতি এখনও পুরোপুরি স্বাভাবিক না হলেও সেদিকে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা শুরু হয়েছে।’

সিডিসির নতুন এই নির্দেশনার পেছনে আরও একটি কারণ রয়েছে বলে মনে করছেন অনেকে। সেটা হল- যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে অর্ধেক মানুষেরই করোনার অন্ততেএকটি ডোজ নেওয়া সম্পন্ন হয়েছে। পাশাপাশি, দেশটির এক-তৃতীয়াংশের বেশি মনিুষ টিকার উভয় ডোজ ইতোমধ্যেই গ্রহণ করেছেন। এই পরিস্থিতিতে সিডিসির এই নির্দেশনার ফলে আরও অনেক মানুষ টিকা নিতে উৎসাহ বোধ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সিডিসির এই নতুন নির্দেশনাকে ‘অসাধারণ অগ্রগতি’ বলে উল্লেখ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘ভাইরাস সংক্রমণের ব্যাপারে যে তথ্য পাওয়া গেছে তাতে আমাদের বিশেষজ্ঞরা সন্তুষ্ট। অন্যের থেকে ভাইরাসে সংক্রমিত হওয়া বা অন্যের মধ্যে ভাইরাস ছড়িয়ে দেওয়ার হার এখন খুব, খুব কম। মোট কথা এটা পরিষ্কার যে, টিকা নিলে আপনি (আগের মতো) অনেক কাজই করতে পারবেন।’

এছাড়া টিকা নেওয়াকে ‘দেশপ্রেম মূলক’ কাজ বলেও উৈঐলখ করেন প্রেসিডেন্ট বাইডেন।

সূত্র: বিবিসি

টিএম