পশ্চিমবঙ্গ ও আসামসহ উত্তর-পূর্বাঞ্চলীয় ভারতের বিভিন্ন স্থনে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। বুধবার (২৮ এপ্রিল) সকাল সোয়া ৮টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, বুধবার সকালে আসামের গোয়াহাটিতে এবং পশ্চিমবঙ্গের কোচবিহার, মুর্শিদাবাদ, জলপাইগুড়িসহ উত্তরাঞ্চলীয় এলাকাগুলোতে এই ভূমিকম্প অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার অব সিসমোলোজি’র বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল অরুণাচল প্রদেশে। তবে সেটা পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং জেলায়ও ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া মালদা ও দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও কম্পন অনুভব করেন বাসিন্দারা। এমনকি কলকাতাতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় বাংলা সংবাদমাধ্যম আনন্দবাজার।

বার্তাসংস্থা এএনআই জানিয়েছে,  ভূমিকম্পের উৎসস্থল আসামের গুয়াহাটির কাছে শোনিতপুরে।

সংবাদমাধ্যমগুলো বলছে, বুধবার সকালে কম্পন শুরু হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই আতঙ্কে ঘরের বাইরে বেরিয়ে আসেন। বেশ কিছু জায়গায় বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। বাড়ি-ঘর ও রাস্তাতেও ফাটল ধরেছে অনেক জায়গায়। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা জায়নি।

সূত্র: ইন্ডিয়া টুডে

টিএম