গত রোববার ফলাফল ঘোষণার পর আজ বুধবার সকালে রাজভবনে তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নবনির্বাচিত বিধায়কদের শপথগ্রহণের সূচিও চূড়ান্ত করেছে বিধানসভা সচিবালয়।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আগামী বৃহস্পতি ও শুক্রবার দু’দিন ধরে রাজ্যের ২৯১ জন বিধায়ক শপথ নেবেন বলে জানতে পেরেছে তারা। প্রথম দফায় ৬ মে ১৪৩ জন এবং দ্বিতীয় দফায় ৭ মে ১৪৮ জন বিধায়ক শপথ নেবেন বলে ঠিক হয়েছে। 

বৃহস্পতিবার সকাল ১১টায় থেকে ১টা পর্যন্ত উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও কলকাতাসহ ৭৪টি কেন্দ্রের বিধায়করা শপথ নেবেন। দ্বিতীয় পর্যায়ে দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত শপথ নেবেন হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম থেকে নির্বাচিতরা।

শুক্রবারও একঝাঁক নতুন বিধায়কদের শপথগ্রহণের কর্মসূচি ঠিক করেছে বিধানসভার সচিবালয়। এদিন সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত পুরুলিয়া, বাকুঁড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভুম এবং নদিয়ার বিধায়করা শপথ নেবেন। 

দ্বিতীয় ধাপে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরবঙ্গের জেলা কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহসহ মুর্শিদাবাদ জেলার বিধায়করা শপথ নেবেন।

প্রসঙ্গত, প্রার্থীর মৃত্যুর কারণে পশ্চিমবঙ্গের দুই বিধানসভা আসনে ভোট হয়নি। এছাড়া ভোটের ফলাফল ঘোষণার আগে তৃণমূল প্রার্থী কাজল সিং করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। সেখানে অবশ্য তিনিই জয়ী হয়েছেন। তাই এই তিন আসন এখন বিধায়ক শূন্য।

পশ্চিমবঙ্গ বিধানসভায় তৃণমূল ছাড়া বিরোধী বিধায়ক ৭৮ জন। এরমধ্যে ৭৭ জন বিজেপির। বাকি একজন আইএসএফের চেয়ারম্যান নওশাদ সিদ্দিকী। বিজেপিদলীয় বিধায়করা এবার শাসকদলের বিধায়কদের সঙ্গে শপথগ্রহণ করবেন কি না, তা এখনও জানা যায়নি।

এএস