ভারতের রাজস্থানের একটি গ্রামে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো এক ব্যক্তির শেষকৃত্য করার পর তাতে অংশ নেওয়া ২১ জনের মৃত্যু হয়েছে। এনডিটিভি বলছে, যথাযথ সুরক্ষাবিধি না মেনে এসব মানুষ সৎকার কাজে অংশ নেওয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ।

এনডিটিভির শনিবারের এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী সেখানকার সরকারি কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন যে, করোনায় মৃত ব্যক্তির মরদেহ পোড়ানোর পর তাতে অংশ নেওয়া যে ২১ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে চার জনের মৃত্যু হয়েছে ভাইরাসটির সংক্রমণে। 

কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী করোনায় আক্রান্ত ব্যক্তির মরদেহটি গত ২১ এপ্রিল রাজস্থানের খিরভা গ্রামে আসে। তার শেষকৃত্যে আনুমানিক দেড়শ মানুষ অংশ নেন। কিন্তু মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকানো সংক্রান্ত কোনো সুরক্ষাবিধিই মানেননি তারা। 

স্থানীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, মরদেহটি গ্রামের আসার পর কেউ সুরক্ষাবিধির কোনো তোয়াক্কা করেনি। প্লাস্টিকের ভেতর থাকা মরদেহটি বের করার পরই সবাই সেটি স্পর্শ করে দেখেন। ধারণা করা হচ্ছে, মরদেহটির মাধ্যমেই সেসব মানুষ করোনায় সংক্রমিত হন।

সাব-ডিভিশনাল অফিসার কুলরাজ মীনা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘সেখানকার যে ২১ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে মাত্র ৩ থেকে ৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। আর মৃতদের মধ্যে বেশিরভাগই বয়সে প্রবীণ।’

তিনি আরও বলেন, ‘তাদের পরিবার-পরিজন মিলিয়ে ১৪৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনাগুলো পরীক্ষা করার পর দেখা যাবে যে সেখান থেকে করোনার কোনো গোষ্ঠী সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) শুরু হয়েছে কি না।’

স্থানীয়দের নিরাপত্তার কথা মাথায় রেখে ইতোমধ্যে গোটা গ্রামে জীবাণুমুক্তকরণ অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। কুলরাজ মীনা বলেন, করোনা সম্পর্কে গ্রামবাসীদের সচেতন করা হচ্ছে এবং তারাও স্বতঃস্ফূর্ত ভাবে সহযোগিতা করছেন।

এএস