করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর একজন ব্যক্তির রক্তে কমপক্ষে আট মাস পর্যন্ত করোনার অ্যান্টিবডি থাকে। এ নিয়ে গবেষণা শেষে মঙ্গলবার ইতালির গবেষকরা এমন তথ্যই জানিয়েছেন। খবর বার্তা সংস্থা এএফপির।  

ইতালির মিলান শহরের সান রাফাল হাসপাতাল কর্তৃপক্ষ আজ বিবৃতি দিয়ে জানিয়েছে, ‌‘রোগের তীব্রতা, রোগীদের বয়স কিংবা অন্যান্য রোগের উপস্থিতি নির্বিশেষে করোনায় আক্রান্তদের দেহে কমপক্ষে আট মাস পর্যন্ত অ্যান্টিবডির উপস্থিতির প্রমাণ পেয়েছে তারা।’

গত বছর প্রথম দফার প্রকোপের সময় করোনায় আক্রান্ত হয়েছেন এমন ১৬২ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পাওয়া গেছে। উল্লিখিত ওই হাসপাতালটির গবেষকরা ইতালির আইএসএস ন্যাশনাল হেলথ ইনস্টিটিউটের সঙ্গে যৌথভাবে গবেষণাটি করেছেন।  

প্রথমে গত মার্চে ও এরপর এপ্রিলে দুই দফায় এবং গত বছরের নভেম্বরে করোনায় আক্রান্ত হয়ে সেরে ওঠা এসব মানুষের তৃতীয় দফায় রক্তের নমুনা নিয়ে পরীক্ষা চালানো হয়। সেখানেই এই তথ্য দেখা গেছে। অবশ্য এসব রোগীর মধ্যে ২৯ জন মারা গেছেন।     

আইএসএস’র সঙ্গে সান রাফাল হাসপাতাল কর্তৃপক্ষ যৌথ বিবৃতিতে জানিয়েছে, ‘সংক্রমণ ঠেকাতে পারে এমন অ্যান্টিবডির উপস্থিতির বিষয়টি দেখা গেলেও সময়ের সঙ্গে সঙ্গে তা কমতে থাকে। তবে আট মাস পরেও অনেকের শক্তিশালী অ্যান্টিবডির উপস্থিতি ছিল।’ 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী ‘ন্যাচার কমিউনিকেশন্স’ বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত গবেষণা নিবন্ধে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সেরে ওঠার পর আক্রান্ত ওই ব্যক্তির শরীরে করোনার অ্যান্টিবডি তৈরির বিষয়টিতে জোরারোপ করা হয়েছে।

এএস