দুবাইয়ের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম। ১৯৪৯ সালে জন্ম নেওয়া শেখ মোহাম্মদ আমিরাতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগে দুবাই পুলিশের প্রধানের পদে ছিলেন। শেখ রাশেদ বিন সাইদ আল মাকতুমের তৃতীয় পুত্র তিনি। তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের জটিল রাজনীতির কেন্দ্রে থাকা আমিরাতের ভাইস-প্রেসিডেন্টও এই শেখ মোহাম্মদ, সঙ্গে দুবাইয়ের শাসকও তিনি। তার বর্তমান ও সাবেক মিলে ছয় জন স্ত্রী রয়েছেন বলে তথ্য পাওয়া যায়। এ ছয় স্ত্রীর ঘরে তার রয়েছে ৩০ জন সন্তান। সংযুক্ত আরব আমিরাতের রাজনীতি, অর্থনীতিসহ ধনকুবের এই প্রধানমন্ত্রীর ব্যক্তিজীবনের নানা দিক উঠে এসেছে তার নিজের লেখা  ‘কিস্সাতি’ (আমার গল্প) বইটিতে। পঞ্চাশ পর্বে সে গ্রন্থ থেকেই নানা দিক তুলে এনেছেন মুহাম্মাদ শোয়াইব। আজ থাকছে অষ্টম পর্ব। 


দুবাই কাকতালীয়ভাবে সৃষ্টি কোনো শহরের নাম নয়। দীর্ঘ ১৮৫ বছরেরও বেশি সময়ের টানা পরিশ্রমের ফল আজকের দুবাই। আজকের এ অবস্থানে আসার পেছনে এ শহরের রয়েছে দীর্ঘ লড়াইয়ের গল্প। দুবাই আজ বিশ্বের সব ধর্মের মিলনমেলা। আল্লাহর ইচ্ছায় সামনেও এমনই থাকবে।

উনিশ শতকের প্রথম দিকে শেখ মাকতুম বিন বুট্টির হাত ধরে আজকের দুবাইয়ের পথচলা শুরু। তিনিই দুবাইয়ে শেখ শাসনের ভিত্তি স্থাপন করেন। তার প্রাথমিক লক্ষ্য ছিল শহরের সমস্ত বাসিন্দার জন্য দুবাইকে একটি নিরাপদ আবাসস্থলে পরিণত করা। তারপরে তার ভাই সাইদ বিন বুট্টি তার স্থলাভিষিক্ত হন। তিনি উদীয়মান আমিরাতে নিরঙ্কুশ বিচারব্যবস্থা প্রতিষ্ঠা করেন। কাছের দূরের সবার ব্যাপারে ন্যায়বিচারের ধারাবাহিকতা দুবাই শাসক পরিবারের একটি অপরিহার্য অঙ্গ। আমরা অবিচার করি না, অবিচারের শিকারও হতে চাই না। পূর্ণ ন্যায়বিচার দুবাইয়ের অলিখিত সংবিধানের প্রথম পাঠ।

শেখ সাইদ বিন বুট্টির রাজত্বকালে কয়েক বছর উত্তেজনা দেখা দেয়। এই সময়ে উপজাতিদের মধ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ে। শেখ সাইদ শক্ত হাতে সে পরিস্থিতি মোকাবিলা করেন। আবুধাবি ও প্রতিবেশী অন্যান্য প্রদেশগুলোর সঙ্গে জোট গঠনে সক্ষম হন। তিনি ব্রিটিশদের সাথেও কাজ করতে পেরেছিলেন। 

ব্রিটিশদের সাথে আমাদের সম্পর্ক চুক্তি দ্বারা পরিচালিত হয়েছিল। আমরা চুক্তির শর্তের অধীনে স্বতন্ত্র সার্বভৌমত্বের অধিকারকে রক্ষা করি। লন্ডন বৈদেশিক বিষয় এবং প্রতিরক্ষার বিষয়ে তদারকি করতো। সকলের সাথে ভারসাম্যপূর্ণ সম্পর্ক এবং অবিচ্ছিন্ন জোট দুবাইয়ের অলিখিত সংবিধানের দ্বিতীয় পাঠ। আমরা কারও শত্রু নই, কারও কাছে আমাদের শত্রু হওয়ারও কোনো অজুহাত নেই।

তারপরে শেখ হাশর বিন মাকতুম উনিশ শতকের দ্বিতীয়ার্ধে দুবাইয়ের ক্ষমতায় আসেন। তার সাতাশ বছরের শাসনকালে দুবাই আরও স্থিতিশীল ও ক্ষমতাবান হয়। তিনি তার জ্ঞান ও দৃঢ়তার জন্য খ্যাতিমান ছিলেন। 

পরবর্তীতে শেখ মাকতুমের বুদ্ধিদীপ্ত অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির কারণে দুবাই উল্লেখযোগ্য অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করে। বাণিজ্য ও বিনিয়োগের উৎকৃষ্ট ক্ষেত্রে পরিণত হয় এ অঞ্চল।

সপ্তম পর্ব : মায়ের মৃত্যুর পর আমাদের জীবনটা বদলে যায়

১৯০২ সালে উপসাগর জুড়ে শুল্ক বৃদ্ধির পরে শেখ মাকতুম বিন হাশর লানজা বন্দরে আমদানিতে সমস্ত শুল্ক বাতিল করেন। তিনি দুবাই বন্দর সবার জন্য খুলে দেন এবং সারা বিশ্বের বণিকদের স্বাগত জানান।

এই স্বাধীন নীতির ফলস্বরূপ ভারতীয় পণ্য শহরের বন্দরে ঢুকতে শুরু করে। দুবাই অল্প সময়েই পার্শ্ববর্তী বন্দর ও বাজারগুলোতে পণ্য পুনঃরফতানির জন্য উপসাগরের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। উপসাগরীয় ব্যবসায়ীদের একটি বড় অংশ দুবাই চলে আসে। এ শহরকে তারা তাদের বাণিজ্যের আঞ্চলিক সদর দফতর বানিয়ে ফেলে। সবার জন্য বাণিজ্য উন্মুক্ত করা, সবার জন্য বাণিজ্য উদারীকরণ এবং যারা এ দেশের অর্থনীতিতে কিছু যুক্ত করতে চায় তাদের স্বাগত জানানো। এটি দুবাইয়ের অলিখিত সংবিধানের তৃতীয় পাঠ। 

১৯০৬ সালে শেখ মাকতুম ইবনে হাশরের মৃত্যুর পরে শেখ বুট্টি বিন সুহাইল ছয় বছর দুবাই শাসন করেন। এর পর আসেন শেখ সাঈদ বিন মাকতুম। তার রাজত্বকালে দুবাই পুরোপুরি নতুন পর্যায়ে চলে আসে। এই সময়ে এটি আধুনিক শহরের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। 

আমার দাদা শেখ সাইদ বিন মাকতুম ১৯১২ সালে তার রাজত্বকাল শুরু করেন; যা প্রায় পাঁচ দশক ধরে চলে। তার রাজত্বকালে দুবাইয়ের জনসংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পায়। তার যুগে টেক্সটাইল, ভেষজ, ধূপ ও অন্যান্য ক্ষেত্রে সামুদ্রিক বাণিজ্য প্রসার লাভ করে। বিংশ শতাব্দীর ত্রিশের দশকে মুক্তোর ব্যবসার পতনের সাথে সাথে বিপর্যয় দেখা দেয়। অর্থনৈতিক কর্মকাণ্ডে স্থবিরতা আসে। কিন্তু দুবাই তার ভবিষ্যতের সন্ধান থামায়নি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ সংকট আরও গভীর হয়। ফলে বিকল্প কিছুর সন্ধানে আরও শক্তভাবে নামতে হয় দুবাইকে। ১৯৩৭ সালের মে মাসে শেখ সাঈদ ব্রিটিশ অয়েল কনসেশন্স কোম্পানির সাথে একটি তেল অনুসন্ধানের চুক্তিতে স্বাক্ষর করেন। যার মাধ্যমে কনসেশন্সটিকে পেট্রোলিয়াম উন্নয়ন সংস্থায় স্থানান্তরিত করা হয়। চুক্তিটি সম্পাদনের আগে ২০ মাস ধরে আলোচনা চলে। 

চুক্তিতে বলা হয়, বার্ষিক রয়্যালটি ফি ৩০ হাজার ডলারের বিনিময়ে কোম্পানিকে ৭৫ বছরের জন্য তেল অনুসন্ধানের অধিকার দেওয়া হবে। এ পরিস্থিতিতে তেল নিয়ে বড় আশা দেখতে শুরু করে দুবাই। কিন্তু এ সংস্থাটি নতুন করে তেল খুঁজে পেতে ব্যর্থ হয়। তবে দুবাই থেমে থাকেনি। বিকল্প উপায়ে তারা তেলের অনুসন্ধান চালাতে থাকে।  

দুবাই তার সংগ্রাম চালিয়ে যেতে থাকে। আমরা যে ক্ষেত্রে ভালো করতে পারছিলাম, সে খাতে আরও বেশি মনোনিবেশ করি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে দুবাই থেকে রফতানি করা সর্বাধিক গুরুত্বপূর্ণ পণ্য ছিল সোনা। তবে, এই বাণিজ্য হঠাৎ বন্ধ হয়ে যায় যখন এই অঞ্চলের অনেক দেশ অর্থনৈতিক কারণে স্বর্ণের আমদানি নিষিদ্ধ করে। দুবাই মূলত সোনা পুনঃরফতানি করতো। সোনার পুনঃরফতানিতে একটি ভিত্তিহীন গুজব ছড়িয়ে পড়ে যে, দুবাই সরকার ভারতীয় উপমহাদেশে স্বর্ণ পাচার উৎসাহিত করছে। 

ব্রিটেন সোনার ইস্যুতে দুবাইয়ের বিরুদ্ধে পদক্ষেপ নেয় এবং স্বর্ণ চোরাচালানের অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করে। ১৯৫০ ও ১৯৬০ সালের দিকে এ সংকট কাটতে শুরু করে। তবে সোনাই একমাত্র পণ্য ছিল না যা দুবাই থেকে পুণঃরফতানি হতো। সোনা ছাড়াও কয়েকশ প্রকারের পণ্য উপসাগরীয় দেশ, ইরান, ইরাক, ভারতীয় উপমহাদেশ ও পূর্ব আফ্রিকায় রফতানি করা হতো।

আমাদের জন্য আমাদের পূর্বসূরীদের পক্ষ থেকে একটি গুরুত্বপূর্ণ উপদেশ ছিল অর্থনৈতিক কর্মকাণ্ডে বৈচিত্র্য আনা ও কোনো একটি উৎসের ওপর নির্ভর না করা। আমার বাবা শেখ রাশেদ বন্দর নির্মাণ, বড় বড় সংস্থা চালুসহ নানা পদক্ষেপ নিয়ে ওই পথেই হেঁটেছিলেন।

অনেকে আমাকে প্রায়ই একটা প্রশ্ন করে যে, দুবাই কেন এত নতুন নতুন প্রকল্প হাতে নেয়? 

এর উত্তর রয়েছে দুবাইয়ের অলিখিত সংবিধানে। দুবাইয়ের সাফল্যের চতুর্থ সূত্র আয়ের উৎসের বৈচিত্র্য। আমরা ১৮৫ বছরেরও বেশি সময় ধরে সংগ্রাম শেষে যেখানে পৌঁছেছি তা আয়ের একটি মাত্র উৎসের ওপর নির্ভর করে সম্ভব হতো না। 

এনএফ