জি-৭ সম্মেলনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেই কর্মসূচি বাতিল করেছেন মোদি। আগামী জুন মাসে জি-৭ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করার কথা ছিল তার। মঙ্গলবার (১১ মে) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী ১১ জুন থেকে ১৩ জুন পর্যন্ত ব্রিটেনের কর্নওয়ালে জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানেই নরেন্দ্র মোদিকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন বরিস জনসন। কিন্তু ভারতের করোনা পরিস্থিতির অবনতির কারণে সেই সম্মেলনে অংশগ্রহণ বাতিলে বাধ্য হলেন মোদি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ‘জি-৭ সম্মেলনে বরিস জনসনের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই সম্মেলনে সশরীরে উপস্থিত থাকতে পারবেন না তিনি।’

সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যোগ দেবেন। উপস্থিত থাকবেন কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের প্রতিনিধিরা। বিশ্ব অর্থনীতির ওপর করোনা মহামারির প্রভাব নিয়েই মূলত আলোচনা হবে এই সম্মেলনে।

২০২০ সালেও করোনাভাইরাস মহামারির কারণে জি-৭ সম্মেলনে যোগ দিতে পারেননি মোদি। এ নিয়ে পরপর দু’বছর জি-৭ সামিটে অনুপস্থিত থাকবে ভারত। তবে এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ফ্রান্সে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে যোগ দিয়েছিলেন নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, সম্প্রতি লন্ডনে জি-৭ এর একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভারতীয় প্রতিনিধি দলের দুই সদস্য করোনায় আক্রান্ত হন। এরপর ভার্চুয়ালি সেই বৈঠকে যোগ দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

টিএম