ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতিতে নির্মাণাধীন সিনাগগের গ্যালারি ধসে ২ জনের মৃত্যু ও দেড় শতাধিক আহত হয়েছেন। দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, রোববার ওই সিনাগগে একটি অনুষ্ঠান চলাকালে এ দুর্ঘটনা ঘটে।

উত্তর জেরুসালেমের অবৈধ ইহুদি বসতি গিভাত জিভে এ দুর্ঘটনা ঘটেছে। ইহুদিদের শাভোট উৎসব উপলক্ষে জড়ো হওয়া অনুষ্ঠানে নির্মাণাধীন এই সিনাগগে দুর্ঘটনা ঘটে। কট্টর অর্থোডক্স ইহুদিদের এই সিনাগগে কয়েকশ মানুষ জড়ো হয়েছিল।

ইসরায়েলের জাতীয় জরুরি চিকিৎসা, দুর্যোগ, অ্যাম্বুলেন্স ও ব্লাড ব্যাংক সেবা প্রতিষ্ঠান মেগান ডেভিড অ্যাডমের মুখপাত্র চ্যানেল ১৩ কে জানায়, এ ঘটনা ১৫৭ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। নিহত দুজনের মধ্যে একজন বয়স ৫০ বছর ও অপরজন বয়স ১২ বছর।

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, ঘটনাস্থলে সহায়তার জন্য চিকিৎসক ও উদ্ধারকারী সেনা পাঠিয়েছে। সেনা হেলিকপ্টারের মাধ্যমে আহতদের হাসপাতালে নেওয়া হয়।

গিভাত জিভের মেয়র বলেন, স্থাপনাটি অনিরাপদ ও বিপদজনক ছিল। পুলিশ আগে থেকেই পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হয়েছে।

জেরুসালেমের পুলিশ প্রধান ডোরোন তুর্গম্যান বলেন, অবহেলার কারণেই বিপর্যয় ঘটেছে। দোষীদের গ্রেফতার করা হতে পারে।

এর আগে গত ২৯ এপ্রিল উত্তর ইসরায়েলে একটি ধর্মীয় উৎসবে ৪৫ জন ইহুদি মারা গিয়েছিল। যা দেশটির ইতিহাসের সবচেয়ে মারাত্মক নাগরিক বিপর্যয়।

ইহুদিদের শভোট হলো বসন্তের ফসল কাটার উৎসব। ইহুদি পঞ্জিকা অনুযায়ী এ দিন মুসাকে সিনাই পর্বতে তাওরাত দেওয়া হয়েছিল। এ দিন সারা রাত তারা তাওরাত পাঠ করে।

সূত্র : আল-জাজিরা ও রয়টার্স

ওএফ