ভারতের মুম্বাই উপকূল থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরে ঘূর্ণিঝড় তওকতের প্রভাবে ডুবে যাওয়া বার্জ পি-৩০৫ এর ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ৪৯ জন।

বৃহস্পতিবার (২০ মে) সকালে এ খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

সংবাদমাধ্যমটি জানায়, আরব সাগরে বার্জটি ডুবে যাওয়ার স্থান থেকে ৫০-৬০ নটিক্যাল মাইলের মধ্যে মরদেহগুলো ভাসতে দেখেন উদ্ধারকর্মীরা। পরে তারা মরদেহগুলো উদ্ধার করেন।

বার্জটিতে ২৭৩ জন নাবিক থাকার কথা প্রাথমিক বলা হলেও পরে তা কমিয়ে ২৬১ জনের কথা বলা হয়। আর জীবিত উদ্ধার করা হয়েছে ১৮৬ জনকে। উদ্ধার কাজ চলমান রয়েছে।

গত সোমবার (১৭ মে) ঝড়ের কবলে পড়ে আরব সাগরে বার্জটি ডুবে যায়। এরপর বার্জের নাবিকদের উদ্ধারে আইএনএস কোচি, কলকাতা, জিস, বেতওয়া এবং ত্যাগ নামে নেভির পাঁচটি জাহাজ উদ্ধার কাজ শুরু করে। উদ্ধারে অংশ নেয় হেলিকপ্টারও।

সোমবার রাতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের উপকূলীয় এলাকায় আছড়ে পড়ে তওকত। ‘অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়ে’ রূপ নেওয়া তওকতের আঘাতে গুজরাটের ১২ জেলায় অন্তত ৪৫ জনের প্রাণহানী হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গুজরাটের সৌরাষ্ট্র বিভাগের আমরেলি জেলায়। সেখানে মারা গেছেন ১৫।

এছাড়া রাজধানী আহমেদাবাদে ৫ জন, খেড়া জেলায় ২ জন এবং আনন্দ, ভাদোদারা, সুরাট, বালসাড়, রাজকোট, নবসারি ও পঞ্চমহল জেলায় ১ জন করে তওকতে মারা গেছেন বলে জানিয়েছেন দুর্যোগ বিভাগের কর্মকর্তারা।

জেডএস