প্রবল গতিতে ধেয়ে আসছে ইয়াস। ভারতে বুধবার সকাল থেকেই দাপট দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড়। পশ্চিমবঙ্গের দিঘায় শুরু হয়েছে প্রবল জলোচ্ছ্বাস। উত্তাল সমুদ্র। দিঘার গার্ডওয়াল টপকে ঢুকছে সমুদ্রের পানি। পানি ঢুকছে মন্দারমণিতে। সেখানকার সমুদ্র সংলগ্ন দোকানসহ কয়েকটি হোটেলেও পানি ঢুকেছে। এরই মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের ১০টি জেলায় সেনা নামানো হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জে রুদ্ররূপ দেখাল ইয়াস। আশপাশের গ্রামগুলোতে পানি ঢুকতে শুরু করেছে। পানির তোড়ে উল্টে যায় পে লোডারের মতো ভারী যন্ত্রও। আশ্রয়হীন হয়ে পড়েন বহু মানুষ। ফ্রেজারগঞ্জে ঝড়ে গতিবেগ প্রতি ঘণ্টায় ৬৮ কিলোমিটার। 

ভারতের আবহাওয়া সূত্রে খবর, এই মুহূর্তে দিঘা থেকে ৮০ কিমি দূরে রয়েছে। ওডিশার ধামরা থেকে এই মুহূর্তে ৪০ কিলোমিটার ও বালেশ্বর থেকে ৮০ কিলোমিটার দূরে রয়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। সকালেই আছড়ে পড়তে চলেছে ধামরা ও বালেশ্বরের মাঝামাঝি স্থলভূমিতে। ঘূর্ণিঝড় ইয়াসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। 

আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬২ কিলোমিটার। সবচেয়ে বেশি প্রভাব পড়ার কথা পূর্ব মেদিনীপুরে। দিঘায় ইয়াসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৮ কিলোমিটার। আছড়ে পড়ার আগেই প্রভাব দেখাতে শুরু করেছে ইয়াস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া। বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা ও নদিয়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ওএফ