মহামারি করোনার বিস্তার ঠেকাতে বিধিনিষেধ আরোপ করে সুফল পাওয়ায় এর মেয়াদ আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বৃহস্পতিবার এ ঘোষণা দেন। 

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, যেসব বিধিনিষেধ জারি ছিল আগামী ১৫ জুন পর্যন্ত সেগুলো বহাল থাকবে। করোনার বিস্তার ঠেকাতে এসব বিধিনিষেধের ফলে রাজ্যে সংক্রমণ কিছুটা কমেছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৫ মে থেকে পশ্চিমবঙ্গ রাজ্যে এসব বিধিনেষেধ দেওয়া হয়। তার আগের দিন অর্থাৎ ১৪ মে রাজ্যটিতে সংক্রমণ ছিল রেকর্ড সর্বাধিক। ওইদিন আক্রান্ত হন ২০ হাজার ৮৪৬ জন। ১৫ মে আক্রান্ত হন ১৯ হাজার ৫১১ জন। বিধিনিষেধ জারির পর থেকে সংক্রমণ কমছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ২২৫ জন। সেই কারণেই আরও ১৬ দিন বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সরকারের সদর দফতর নবান্নে আয়োজিত সংবাদ সম্মেলনে মমতা বলেন, ‘আমরা এটাকে লকডাউন বলছি না। বরং বলছি বিধিনিষেধ। এর আগে যা যা বিধিনিষেধ ছিল সেগুলোই বলবৎ থাকবে। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কেউ বাইরে বের হবেন না।’ 

তিনি বলেন, ‌‘বাজার, মিষ্টির দোকান, শাড়ি, গয়নার দোকান যে রকম নিয়ম মেনে খুলছিল সে রকমই খুলবে। শুধু জুটমিলে কর্মীর সংখ্যা ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সেই সঙ্গে নির্মাণ কাজে যুক্ত শ্রমিকদের টিকা নেওয়া হয়ে গেলে তারা কাজ করতে পারবেন।’

এএস/জেএস