সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা

ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিড-১৯ টিকা রপ্তানি নিয়ে জটিলতার পর মঙ্গলবার টুইট করে সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা জানিয়েছেন, সব দেশে টিকা রপ্তানির অনুমোদন আছে।

ভারতের চাহিদা পূরণের জন্য অনুমোদনের পর দুই মাস কোনো দেশে টিকা রপ্তানি করা হবে না— সোমবার আদর পুনাওয়ালার বরাতে এমন খবর প্রকাশিত হওয়ার পর সেরামের টিকা রপ্তানি নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। 

এমন জটিলতার মধ্যে নিজেদের উৎপাদিত টিকা রপ্তানি নিয়ে বিভ্রান্তি দূর করার জন্য মঙ্গলবার সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টুইট বার্তায় টিকা রপ্তানি নিয়ে তার প্রতিষ্ঠানের অবস্থান স্পষ্ট করলেন। 

আদর পুনাওয়ালা টুইট বার্তায় লিখেছেন, ‘জনমনে বিভ্রান্তি দেখা দেওয়ার কারণে আমি দুটি বিষয় স্পষ্ট করছি; সব দেশে টিকা রপ্তানির অনুমোদন আমাদের দেওয়া হয়েছে এবং ভারত বায়োটেক সম্পর্কিত সাম্প্রতিক যেসব ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে, তা দূর করতে প্রকাশ্যে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে।’

এর আগে গতকাল সোমবার সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন বলেন, টিকা রফতানিতে নিষেধাজ্ঞার খবর পুরোপুরি সঠিক নয়। কারণ এ রকম কোনও নিষেধাজ্ঞা নেই।

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা

গত রোববার পুনাওয়ালার সাক্ষাৎকারের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, আগামী দুই মাসে সেরাম ভারতের টিকার চাহিদা পূরণ করবে। ভারত সরকারকে প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের পরই টিকা রপ্তানি করা সম্ভব হতে পারে। 

ওই সাক্ষাকারের পর শুরু হয় টিকা রফতানি নিয়ে বিভ্রান্তি। বাংলাদেশেও ব্যাপক আলোচনা শুরু হয়। কারণ ওই টিকা কেনার জন্য সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের পক্ষে চুক্তি করা হয়েছে।

দিন ধরে বিভ্রান্তি চলার পর অবশেষ মঙ্গলবার টুইট করে এ কথা জানালেন সেরাম ইনস্টিটিউটের প্রধান। 

এএস