মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস তার প্রতিষ্ঠিত রকেট নির্মাতা প্রতিষ্ঠান ‘ব্লু অরিজিন’র মানুষ নিয়ে প্রথম মহাকাশ যাত্রার সঙ্গী হতে যাচ্ছেন। সঙ্গে যাবেন তার ছোট ভাইও। আগামী মাসে তাদের যাত্রা শুরুর হওয়ার কথা। 

ইন্সটাগ্রামে এক পোস্টে বেজোস নিজেই এই ঘোষণা দিয়েছেন। ব্লু অরিজিনের এই অভিযান এমন এক সময় হবে যখন আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে দাঁড়ানোর পরপর তাতে অংশ নিতে পারেন জেফ বেজোস। 

মানুষ নিয়ে ব্লু অরিজিনের এ মহাকাশ যাত্রায় বেজোস ও তার ভাই ছাড়াও আরও একজন যেতে পারবেন। তাই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তৃতীয় ব্যক্তির খোঁজে নিলামের আয়োজন করা হয়েছে। যিনি নির্বাচিত হবেন তিনি তাদের সঙ্গে মহাকাশে যাবেন। 

১৪৩টি দেশ থেকে ৬ হাজার মানুষ সে আসনের জন্য নিলামে অংশ নিয়েছে বলে জানিয়েছে ব্লু অরিজিন। এর দর উঠেছে ২৮ লাখ ডলার পর্যন্ত। অ্যাপোলো ১১ চন্দ্রাভিযানের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহাকাশের উদ্দেশে উড্ডয়ন করবে নিউ শেপার্ড নামের রকেট।

ইনস্টাগ্রাম পোস্টে জেফ বেজোস লিখেছেন, ‘আগামী ২০ জুলাই আমি ছোট ভাইকে নিয়ে এ যাত্রা শুরু করবো। এটা হবে সেরা বন্ধুর সঙ্গে সেরা অ্যাডভেঞ্চার।’ বেজোসের ভাই মার্ক বেজোসও ভিডিও বার্তায় এটাকে ‘অসাধারণ সুযোগ’ বলে অভিহিত করেছেন।

জেফ বেজোস এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। দীর্ঘদিন ধরে তিনি ধনকুবেরদের শীর্ষস্থানটি নিজের দখলে রেখেছেন। মার্কিন সাময়িকী ফোর্বসের দেওয়া সবশেষ হিসাব অনুযায়ী জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ এখন ১৮ হাজার ৬২০ কোটি মার্কিন ডলার। 

এএস