বিশ্বের ধনী দেশগুলো যদি তাদের কাছে থাকা অতিরিক্ত টিকার বড় একটি অংশ দরিদ্র দেশগুলোকে না দেয় তাহলে করোনাভাইরাসের টিকার লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ। জাতিসংঘের এই তহবিল বলছে, বছরজুড়েই এসব ভ্যাকসিনের অবিরাম বণ্টন দরকার। কারণ দরিদ্র দেশগুলোর একসঙ্গে সব টিকা প্রয়োগের সক্ষমতা নেই।

যুক্তরাজ্য এবং অন্যান্য কয়েকটি দেশ তাদের কাছে থাকা অতিরিক্ত করোনা টিকা বণ্টনের অঙ্গীকার করেছে। তবে এসব দেশকে ভ্যাকসিন আরও দ্রুত বণ্টনের আহ্বান জানানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, অতিরিক্ত টিকা দরিদ্রগুলোতে বণ্টনের আহ্বানে সমর্থন জানিয়েছেন বিলি এইলিশ, ডেভিড ব্যাকহামসহ অন্যান্য তারকারাও।  

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি৭ এর কাছে এই আহ্বান জানিয়ে লেখা এক চিঠিতে স্বাক্ষর করেছেন বিভিন্ন অঙ্গনের তারকারা। চলতি বছরের আগস্টের মধ্যে ধনী দেশগুলোর মজুদের অতিরিক্ত টিকার ২০ শতাংশ দরিদ্র দেশগুলোতে দান করার আহ্বান জানানো হয়েছে সেই চিঠিতে। 

ইংল্যান্ডের সাবেক ক্রিকেট তারকা ডেভিড বেকহাম বলেছেন, মহামারি সব জায়গা থেকে শেষ না হওয়া পর্যন্ত কোথাও শেষ হবে না।

অন্যান্য যে তারকারা জি৭ এর কাছে লেখা চিঠিতে স্বাক্ষর করেছেন, তাদের মধ্যে আছেন অ্যান্ডি মুরে, অলিভিয়া কোলম্যান, এওয়ান ম্যাকগ্রেগর, লিয়াম প্যানে, প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, অরল্যান্ডো ব্লুম, ক্যাটি পেরি, জেমা চ্যান, হুপি গোল্ডবার্গ, ক্লদিয়া শিফার এবং ক্রিস হয়। 

ইউনিসেফের ভ্যাকসিন লিড লিলি চাপরানি বিবিসির নিউজনাইটকে বলেছেন, বিশ্বের অন্যান্য অংশের জনগণের মতো দরিদ্র দেশগুলোর জনগোষ্ঠীকেও একই সময়ে টিকা দেওয়া দরকার।

তিনি বলেন, এক পর্যায়ে আমাদের ১৮ বছরে নিচের জনগোষ্ঠীকেও সন্দেহাতীতভাবে টিকা দেওয়ার হবে। কিন্তু এই মুহূর্তে বিশ্বের ঝুঁকিপূর্ণ এবং অগ্রাধিকার গোষ্ঠীগুলোকে টিকা দেওয়ার নিশ্চিত করতে হবে। 

গত সপ্তাহে জি৭-এর সম্মেলনে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী ২০২২ সাল শেষের আগেই বিশ্বে টিকাদান সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণে নেতাদের প্রতি আহ্বান জানান।

ব্লুমবার্গের করোনা ট্র্যাকার বলছে, বিশ্বের ১৭৬টি দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের ২০০ কোটির বেশি ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। বর্তমানে দিনে গড়ে ৩ কোটি ৮০ লাখ ডোজ টিকা প্রয়োগ করা হচ্ছে।

সূত্র: বিবিসি, ব্লুমবার্গ।

এসএস