গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৭ সালে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বসনিয়ার সাবেক সার্ব বাহিনীর প্রধান জেনারেল রাতকো ম্লাদিচের কারাদণ্ডাদেশ বহাল রেখেছেন জাতিসংঘের একটি বিশেষ ট্রাইব্যুনাল। খবর বিবিসি অনলাইনের।

মঙ্গলবার জাতিসংঘের বিশেষ ট্রাইব্যুনালের পাঁচ বিচারক ম্লাদিচের আপিল আবেদন খারিজ করে চূড়ান্ত এই রায় ঘোষণা করেন। ফলে ‘বসনিয়ার কসাই’ রাতকো ম্লাদিচ আর আপিল করতে পারবেন না। তাকে আজীবন কারাগারেই কাটাতে হবে।

১৯৯৫ সালে বসনিয়ার প্রায় আট হাজার মুসলিম হত্যার মূলহোতা ম্লাদিচকে ২০১৭ সালে জাতিসংঘের একটি ট্রাইব্যুনাল যাবজ্জীবন দণ্ড দেয়। আপিল খারিজ করে ওই দণ্ডাদেশ বহাল রেখেছেন জাতিসংঘের ইন্টারন্যাশনাল রেসিডুয়্যাল মেকানিজম ফর ক্রিমিনাল ট্রাইব্যুনাল। 

জাতিসংঘের নিয়ন্ত্রণে থাকার কথা থাকলেও ম্লাদিচের নির্দেশে বসনিয়ার স্রেব্রেনিৎসায় সার্ব বাহিনী এসব মুসলিম নারী-পুরুষ ও শিশুদের হত্যা করে। বিবিসি বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে বসনিয়ার ওই হত্যাযজ্ঞ ছিল সবচেয়ে ভয়াবহ। 

২০১৭ সালের রায়ে অসন্তোষ জানিয়ে আপিল করে ম্লাদিচের আইনজীবীরা যুক্তি দেখান, তাদের মক্কেলের অধীনে কর্মরত সার্ব সেনাদের অপরাধের দায় তার ওপর বর্তায় না। নতুন করে বিচার শুরুর আবেদন জানিয়ে দাবি করেন, ন্যায়বিচার পেলে ম্লাদিচ খালাস পাবেন।

বসনিয়ার মুসলিমদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ ওঠার পর থেকে পালিয়ে ছিলেন রাতকো ম্লাদিচ। তবে ২০১১ সালের মে মাসে সার্বিয়া থেকে তাকে গ্রেফতার করা হয়। তবে যাবজ্জীবন দণ্ডাদেশের এই সাজা ম্লাদিচ কোথায় ভোগ করবেন তা নিশ্চিত জানা যায়নি।

এএস