যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় হামলার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে যে ভিডিও বার্তা দিয়েছিলেন সেটি সরিয়ে দিয়েছে ফেসবুক, ইউটিউব ও টুইটার। 
 
ট্রাম্প ওই ভিডিওতে তার সমর্থকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানালেও সেখানে বরাবরের মতোই নির্বাচনে জালিয়াতির মিথ্যা অভিযোগ আনেন। 

ফেসবুক বলছে, আমরা ভিডিওটি সরিয়ে নিয়েছি কারণ, তার বক্তব্য চলমান সহিংসতা না কমিয়ে তা আরও উসকে দিতে পারে। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার ক্যাপিটলে হামলা হওয়ার আগে ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, এই নির্বাচনের ফল চুরি করা হয়েছে। 

কয়েক ঘণ্টা পর যখন মার্কিন ক্যাপিটলের ভেতরে ও বাইরে তাণ্ডব চলছে, তখন একটি ভিডিও বার্তায় আবারও নির্বাচন নিয়ে সেই একই মিথ্যা দাবি করেন ট্রাম্প। 

ভিডিও সরিয়ে নেওয়ার কারণ হিসেবে ইউটিউব বলছে, নীতিমালা ভঙ্গ করার কারণে ভিডিওটি সরিয়ে নেওয়া হয়েছে। 

টুইটার প্রথমে ভিডিওটি সরিয়েছিল না। বরং শুরুতে ওই ভিডিও রিটুইট, লাইক ও তাতে কমেন্ট করার সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে পরে তারাও ভিডিওটি সরিয়ে নেয়।  

ফেসবুক বিবিসিকে বলেছে, ক্যাপিটলে আজ যে সহিংস প্রতিবাদ হয়েছে তা কলঙ্কজনক একটি ঘটনা। কোনো ধরনের উসকানি ও সহিংসতার ডাক দেওয়ার কোনো সুযোগ এখানে (ফেসবুক) নেই। নীতিমালা লঙ্ঘন করে এমন যেকেনো কন্টেন্ট আমরা পর্যবেক্ষণ করছি ও সরিয়ে নিচ্ছি। 

ফেসবুক আরও বলছে, ক্যাপিটল হিলে তাণ্ডবের ঘটনার সমর্থন ও তাতে উসকানি দেওয়া হয়েছে এমন কন্টেন্ট তারা খুঁজছে ও সেগুলো সরিয়ে ফেলা হচ্ছে। 

এনএফ