করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে ইসরায়েলে ফের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। শুক্রবার (২৫ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই আদেশ জারি করে। ঘোষণা অনুযায়ী, বাইরে বের হতে হলে শুক্রবার দুপুর থেকেই সবাইকে মাস্ক পরতে হবে।

ইসরায়েলি টেলিভিশন চ্যানেল আই২৪ নিউজ জানিয়েছে, ঘরের বাইরে বের হতে হলে নাগরিকদের সরারই মাস্ক পরতে হবে। এছাড়া শুক্রবার তেল আবিবে অনুষ্ঠিতব্য প্রাইড প্যারেডের মতো জনসমাগম হয় এমন সকল অনুষ্ঠানেই উপস্থিত সকলকে মাস্ক পরিধান করতে হবে।

ইসরায়েলের জাতীয় মহামারি সমন্বয়ক প্রফেসর ন্যাচম্যান অ্যাশ শুক্রবার জানিয়েছেন, বৃহস্পতিবার নতুন করে আরও ২২৭ জন দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সংক্রমণের হার শূন্য দশমিক ৬ শতাংশ। আর তাই এখনই যদি মাস্ক বাধ্যতামূলক না করা হয়, তাহলে ফের দেশে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে।

এছাড়া রোববার থেকে মাস্ক বাধ্যতামূলক করার বিষয়টি চিন্তা-ভাবনা করা হলেও সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় শুক্রবার থেকেই তা কর্যকর করা হয়েছে বলেও জানান তিনি।

দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, এপ্রিলের ৭ তারিখের পর বৃহস্পতিবারই প্রথম দেশটিতে এতো সংখ্যক করোনা রোগী শনাক্ত হলো। এছাড়া গত এপ্রিলের পর এবারই প্রথম টানা চারদিন ১০০ বা তার বেশি সংখ্যক মানুষের শরীরে ভাইরাসটি শনাক্ত হলো।

ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার ডেল্টা ধরনের কারণে সারা বিশ্বেই ভাইরাসের সংক্রমণ বাড়ছে। সাম্প্রতিক সময়ে ইসরায়েলে নতুন সংক্রমণের ৭০ শতাংশ ডেল্টা ধরনের কারণেই হচ্ছে বলে বিশ্বাস দেশটির। বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ শেষে ইসরায়েলের ফিরে আসা নাগরিকদের কারণেই দেশটিতে সংক্রমণ বাড়ছে বলেও ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় ১৫ জুন থেকে মাস্ক পরার ওপরে বিধিনিষেধ উঠিয়ে নিয়েছিল ইসরায়েল।

টিএম