চীনের তৈরি করোনা টিকা হাতে সংবাদ সম্মেলনে সাওপাওলোর গভর্নর

চীনের তৈরি করোনাভাইরাস প্রতিরোধী টিকা কিনতে বেইজিংয়ের সঙ্গে চুক্তি করেছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটি চীনা কোম্পানি সিনোভ্যাকের তৈরি করোনাভ্যাক টিকার ১০ কোটি ডোজ কিনবে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী এডুয়ার্দো পাজুয়েলো এ কথা বলেন বলে জানিয়েছে বার্তাসংস্থা সিনহুয়া।

এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী পাজুয়েলো বলেন, চুক্তি অনুযায়ী মোট ৪ কোটি ৬০ লাখ ডোজ টিকা এপ্রিলে এবং এ বছরের শেষ নাগাদ ৫ কোটি ৪০ লাখ ডোজ টিকা সরবরাহ করা হবে। এসব ভ্যাকসিন দেশব্যাপী বিতরণ করা হবে বলেও জানান তিনি।

পাজুয়েলো বলেন, বুধবার প্রেসিডেন্ট জাইর বোলসোনারো একটি আদেশ জারি করায় কনোরাভ্যাকের এসব টিকা কেনা সম্ভব হয়েছে। ওই আদেশে ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য নজরদারি সংস্থার অনুমোদন ছাড়াই ফেডারেল সরকারকে আগাম কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ের সুযোগ দেওয়া হয়েছে।

ওয়ার্ল্ডোমিটরসের তথ্য অনুযায়ী, শনিবার (৯ জানুয়ারি) সকাল পর্যন্ত ব্রাজিলে ৮০ লাখ ১৫ হাজার ৯২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২ লাখ এক হাজার ৫৪২ জন।

দেশেটিতে মহমারির প্রকোপ ধীরে ধীরে বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ২৪৭ জন এবং মারা গেছেন এক হাজার ৪৪ জন।

সন্দেহ নেই, খুব দ্রুতই কোভিড-১৯ টিকা হাতে পেতে চাইছে জাইর বোলসোনারোর দেশ।

টিএম