যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বের কেন্ট কাউন্টির বাস স্টপ থেকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দীর্ঘ ৫০ পৃষ্ঠার অতি গোপনীয় কিছু নথি পাওয়া গেছে। নথিগুলোতে দেশটির একটি রণতরি ও ব্রিটিশ সামরিক বাহিনীর ‌‘স্পর্শকাতর’ অনেক তথ্য রয়েছে।    

ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি এ খবর জানিয়ে লিখেছে, নথিগুলোতে গত বুধবার রুশ নিয়ন্ত্রিত ক্রিমিয়া উপদ্বীপে ব্রিটিশ রণতরির ওপর রাশিয়ার গুলি ও বোমার বিষয়টি নিয়ে মস্কোর প্রতিক্রিয়ার বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।  

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে দেশে ফেরার পর দেশটিতে ব্রিটিশ সামরিক উপস্থিতি সংক্রান্ত এক পরিকল্পনার বিস্তারিত ছিল। বিষয়টি নিয়ে একটি তদন্ত কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের সরকার।  

বিবিসির পক্ষ থেকে এ বিষয়ে জানতে চাওয়া হলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ‘এসব নথি হারানোর ব্যাপারে আমাদের এক কর্মী আমাদের অবহিত করেছিল। এ নিয়ে এর চেয়ে বেশি কিছু বলা আমার পক্ষে ঠিক হবে না।’

গত মঙ্গলবার খুব সকালে এক ব্যক্তি কেন্টের বাস স্টপে নথিটি কুড়িয়ে পান। তিনি দেখেন নথিগুলো গুরুত্বপূর্ণ। এরপর তিনি বিবিসির সঙ্গে যোগাযোগ করে সেগুলো দিয়ে দেন। তবে তিনি বিষয়টি নিয়ে তার নাম প্রকাশ না করার অনুরোধ করেন।   

নথিগুলোর মধ্যে ইমেইল ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন রয়েছে। বিবিবির ধারণা এসব নথি তৈরি হয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার কার্যালয়ে। তবে কোনোভাবে হয়তো একজন কর্মীর হাত থেকে নথিগুলো হারিয়ে যায়।  

নথিতে যুক্তরাজ্যের রয়্যাল নৌবাহিনীর টাইপ ৪৫ ডেস্ট্রয়ার রণতরি এইচএমএস ডিফেন্ডারের তথ্য ও চলাচলের সর্বশেষ তথ্য রয়েছে। গত বুধবার রাশিয়ার ২০টি এয়ারক্রাফট ও কোস্টগার্ডের দুটি জাহাজ এইসএমএস লক্ষ্য করে গুলি ও বোমা ছুঁড়েছিল।

ওই ঘটনার পর যুক্তরাজ্যকে সতর্ক করে রাশিয়া বলেছে, কৃষ্ণসাগরে ব্রিটিশ নৌবাহিনী উসকানিমূলক আচরণ করলে এরপর তাদের রণতরিতে বোমা নিক্ষেপ করা হবে। যুক্তরাজ্যের পক্ষ থেকে রাশিয়ার হুমকির জবাবে অবশ্য কিছু বলা হয়নি।

যুক্তরাজ্যের রণতরি রাশিয়ার জলসীমায় ঢোকার ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় মস্কো। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ব্রিটিশ রণতরিটি তাদের জলসীমায় ঢোকার পর গুলি চালিয়ে সেটিকে সতর্ক করা হয়েছিল।

এএস