বাংলাদেশসহ ১৪ টি দেশের ভ্রমণকারীদের সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-এ প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে দেশটির সরকার। রোববার জারি করা বিজ্ঞপ্তিতে এ সম্পর্কে বলা হয়েছে, আগামী ২১ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

রোববারের বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে আমিরাতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি (জিসিএএ)-এর পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, ‘বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, নাইজেরিয়া, লাইবেরিয়া, নামিবিয়া, সিয়েরা লিওন, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, উগান্ডা, জাম্বিয়া, ভিয়েতনাম ও দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের আগামী ২১ জুলাই পর্যন্ত আমিরাতে প্রবেশ করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে।’

তবে মালবাহী কার্গো ফ্লাইট এবং বাণিজ্যিক (বিজনেস) ও ব্যক্তিগত (চার্টার্ড) ফ্লাইটসমূহ এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুস্ত আরব আমিরাত প্রশাসনিকভাবে ৭ টি অঞ্চলে বিভক্ত। প্রতিটি অঞ্চলকে বলা হয় ‘আমিরাত’। দেশটির সবচেয়ে বড় এবং জনবহুল আমিরাতের নাম দুবাই।

মধ্যপ্রাচ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের অন্যতম কেন্দ্র দুবাই পর্যটন অঞ্চল হিসেবেও প্রসিদ্ধ। গত ১৯ জুন দুবাই-এর আঞ্চলিক প্রশাসন গত ১৯ জুন এক আদেশে জানিয়েছিল- ভারত, নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের দুবাই প্রবেশে নিষেধাজ্ঞা ২৩ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে সংযুক্ত আরব আমিরাতে করোনায় দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় দেশটির সবগুলো আমিরাতের প্রশাসনিক কর্মকর্তাদের ঐকমত্যের ভিত্তিতে সাম্প্রতিক এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে জিসিএএ।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়সূত্রে জানা গেছে, ১ কোটি ৮ হাজার জনসংখ্যা অধ্যুষিত এই দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬ লাখ ২৮ হাজার ৯৭৬ জন এবং মারা গেছেন ১ হাজার ৮০২ জন।

তবে আশঙ্কার কথা হচ্ছে, গত কিছু দিন ধরে দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠাদের তুলনায় দৈনিক আক্রান্তের হার বেশি লক্ষ্য করা যাচ্ছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার দেশটিতে করোনা থেকে আরোগ্যলাভের সনদ পেয়েছেন ১ হাজার ৯৮৮ জন এবং এই দিন করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪০ জন।

এসএমডব্লিউ