মহামারি করোনাভাইরাসের অতিসংক্রামক নতুন ধরন ‘ডেল্টা’র (প্রথম শনাক্ত হয় ভারতে) প্রকোপে মঙ্গলবার রেকর্ড সর্বোচ্চ প্রাণহানি দেখেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় যত মানুষের মৃত্যু হয়েছে, প্রাদুর্ভাব শুরুর পর রাশিয়ায় একদিনে এত মৃত্যু হয়নি।  

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ায় গতদিন করোনাভাইরাসে আক্রান্ত আরও ৬৫২ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে গত বছরের ডিসেম্বরে রাশিয়ায় দৈনিক সর্বোচ্চ মৃত্যুর যে রেকর্ড হয়েছিল তা ভেঙে গেছে। 

রাজধানী মস্কো ও দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের অবস্থাও বিপর্যস্ত। রাজধানী মস্কোর পর গতকাল পিটার্সবার্গেও রেকর্ড ১১৯ জনের মৃত্যু হয়েছে। আগামী শুক্রবার ইউরো ২০২০ এর কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা এই শহরে। 

কিছু বিশেষজ্ঞ অবশ্য বলছেন, রাশিয়ায় করোনায় অনেক মৃত্যুর হিসাব রাখা হচ্ছে না। ময়নাতদন্তের পর কারো মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে যখন কোভিড-১৯ এর বিষয়টি প্রমাণিত হচ্ছে শুধু তাদের মৃত্যুকেই হিসাবের মধ্যে ধরা হচ্ছে।  

এএফপির হিসাবে, গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনাভাইরাসে নতুন করে ২০ হাজার ৬১৬ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এর সঙ্গে দেশটিতে মোট আক্রান্ত গিয়ে ঠেকেছে প্রায় ৫৫ লাখে। বিশ্বে পঞ্চম সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে রাশিয়ায়।

বিগত কয়েক সপ্তাহ থেকে রাশিয়ার রাজধানী শহর মস্কো ও অন্যতম বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। ফলে বাধ্য হয়ে নতুন করে করোনা বিধিনিষেধ আরোপ করছে কর্তৃপক্ষ। 

মস্কোর মেয়র সের্গেই সোবানিন জানিয়েছেন, মস্কোতে প্রতিদিন যত মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হচ্ছে তার ৯০ শতাংশই করোনার অতিসংক্রামক ডেল্টা ধরনে আক্রান্ত। করোনার এই নতুন ধরনটি প্রথম শনাক্ত হয়েছিল ভারতে।

এএস