নিজেদের তৈরি কোভিড টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে মার্কিন কোম্পানি মডার্না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যমগুলো এই খবর জানিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, মডার্নার টিকা ব্যবহারের ছাড়পত্র চেয়ে আবেদন জানানো হয়েছে কেন্দ্রের কাছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের খবর, ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে আবেদন জমা পড়েছে।

ভারতে মডার্নার উদ্ভাবিত টিকা আমদানি, উৎপাদন ওবণ্টনের দায়িত্বে রয়েছে মুম্বাইয়ের ওষুধ নির্মাতা কোম্পানি সিপলা। তাদের পক্ষ থেকে ডিসিজিআই-এর কাছে টিকা আমদানি ও জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছে।

চলতি মাসে ডিসিজিআই জানিয়েছিল, ভারতে মডার্নার টিকার ব্যবহার করতে হলে আলাদা করে মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) প্রয়োজন নেই। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ অনেকে দেশে এই টিকার ব্যবহার শুরু হয়েছে।

ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার প্রধানও ভিজি সোমানি জানিয়েছিলেন যে, নির্দিষ্ট কিছু দেশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) যেসব বিদেশি টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে সেসব টিকার অনুমোদন দিতে ভারতে আলাদা করে ট্রায়াল চালানোর ​প্রয়োজন নেই।

​ভারতে টিকার দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯’র সুপারিশ মেনে এ পদক্ষেপ নেওয়া হয়। তৃতীয় ঢেউ শুরুর আগে দ্রুত টিকা দেওয়ার কাজ চালাতে চায় টিকার দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞদের এই দল।

এএস