পার্লামেন্টে গাঁজার বৈধতা সংক্রান্ত বিল আটকে যাওয়ার পর মেক্সিকোর সুপ্রিম কোর্ট প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবন অপরাধ নয় বলে ঘোষণা দিয়ে সোমবার জানিয়েছে, স্বাস্থ্য আইনের আওতায় গাঁজা সেবনে নিষেধাজ্ঞার বিষয়টি অসাংবিধানিক।  

দেশটির সুপ্রিম কোর্টের ১১ বিচারপতির একটি বেঞ্চের আট জন বিচারক এই সিদ্ধান্তের পক্ষে এবং তিন জন বিচারক বিপক্ষে ভোট দিয়েছেন। কোর্টের প্রেসিডেন্ট বলেছেন, ‘স্বাধীনতাকামীদের জন্য আজকের দিনটি ঐতিহাসিক।’  

গাঁজার সেবন ও ব্যবহারের বৈধতা দিতে আইন করার জন্য দেশটির সুপ্রিম কোর্ট ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। কিন্তু দেশটির কংগ্রেস নির্দিষ্ট সময়ের মধ্যে আইন পাশে ব্যর্থ হওয়ার পর সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে এমন রুল জারি করা হলো।

গত মার্চে পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেস যুগান্তকারী বিলটির অনুমোদন দিয়েছিল। কিন্তু তা আইনে রূপান্তরিত করতে হলে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের অনুমোদনের প্রয়োজন। নির্দিষ্ট সময়ের পরও সিনেট ওই বিলে অনুমোদন দেয়নি।    

গত এপ্রিলে সিনেটের সংখ্যাগরিষ্ঠ দল জানিয়েছিল, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সেপ্টেম্বর পর্যন্ত বিলটিতে স্থগিতাদেশ দেওয়ার কথা বিবেচেনা করা হচ্ছে। দেশটিতে প্রতিবছর মাদক সংক্রান্ত অপরাধে হাজারো মৃত্যু ঠেকাতেই বিলটি সিনেটে ​তোলা হয়েছিল।

এএস