করোনার সংক্রমণ ঠেকাতে আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার রোববার এক নির্দেশনা জারি করে জানিয়েছে, কোরবানির পশু কিনতে তৈরি হাটের সকল ব্যবসায়ী ও কর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক।  

ডনের অনলাইন প্রতিবেদন অনুযায়ী করোনার সংক্রমণ ঠেকাতে গঠিত জাতীয় টাস্কফোর্স গরুর হাটগুলোর প্রবেশে পথের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক সরবরাহের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে। 

এনসিওসি’র নির্দেশনায় বলা হয়েছে, গরুর হাটগুলো অবশ্যই শহরের বাইরে দূরের কোনো উন্মুক্ত স্থানে তৈরি করতে হবে। আর হাট পরিচালনায় কোভিড সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শহরের ভেতর পশু বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হলো।   

একইদিনে এনসিওসি আরেকটি বিবৃতি দিয়ে জানিয়েছে টিকাদান কর্মসূচি শুরুর পর পাকিস্তানের রোববার পর্যন্ত এক কোটি ৭৬ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। আর গত জুনে দেওয়া হয়েছে ৮ লাখ ৩০ হাজারের বেশি কোভিড টিকার ডোজ। 

করোনার হালনাগাদ তথ্য প্রদানকারী পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, পাকিস্তানে শনিবার পর্যন্ত ৯ লাখ ৬১ হাজার ৮৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃ্ত্যু হয়েছে ​২২ হাজার ৩৭৯ জনের।

এএস