কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির গভর্নর জেনারেল হিসেবে দেশটির আদিবাসী সম্প্রদায়ের নেতা ম্যারি সিমনের নাম ঘোষণা করেছেন। কানাডার ইতিহাসে প্রথমবারের মতো গভর্নর জেনারেল হিসেবে একজন আদিবাসীকে নিয়োগ দেওয়া হলো।

মঙ্গলবার ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি প্রতিবেদনে খবর জানিয়ে লিখেছে, সাবেক কূটনীতিক ও কানাডার উত্তরাঞ্চলের আদিবাসীদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার সিমন কানাডার রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধিত্ব করবেন। 

হয়রানির অভিযোগে ছয় মাস আগে পদত্যাগ করা কানাডার সাবেক গভর্নর জেনারেল জুলিয়ে পায়েতের স্থলাভিষিক্ত হচ্ছেন সিমন। মূলত আনুষ্ঠানিক এই দায়িত্বে থাকাকালীন গভর্নর জেনারেল হিসেবে সিমন রাষ্ট্রের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন।

কানাডার কুইবেক প্রদেশের উত্তরাঞ্চলে জন্ম নেওয়া সিমন তার আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্য লালন করে বড় হয়েছেন। এর আগে তিনি ডেনমার্কে কানাডার রাষ্ট্রদূত এবং কানাডার জাতীয় আদিবাসী পরিষদ ইনুইত তাপিরিটি কানাতামির প্রেসিডেন্ট ছিলেন।  

ঔপনিবেশিক আমলে কানাডার আবাসিক স্কুলগুলোতে আদিবাসী সম্প্রদায়ের শিশুদের জোর করে নিয়ে ভর্তি করা হতো। সম্প্রতি এমন স্কুলে একের পর শত শত শিশুর গণকবর খুঁজে পাওয়ায় দেশজুড়ে শুরু হওয়া ক্ষোভের মধ্যে সিমনকে নিয়োগ দিলেন ট্রুডো।

এএস