করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্ব জুড়ে মৃত্যুর সংখ্যা এখন সাড়ে ১৯ লাখের কাছাকাছি। 

মহামারির শুরু থেকে বিশ্বের সব দেশ ও অঞ্চলের করোনা সংক্রমণের হালনাগাদ তথ্য সংরক্ষণ করছে ওয়ার্ল্ডোমিটারস নামের একটি ওয়েবসাইট। তাদের সোমাবার সকাল ৮টার তথ্য বলছে বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯ লাখ ৪৩ হাজার ৯০ জন। ৮ জানুয়ারি একই সময়ের দিকে এই সংখ্যা ছিল ১৯ লাখ ৬ হাজার ৬৩০ জন। 
 
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সেখানে মারা গেছেন মোট ৩ লাখ ৮৩ হাজার ২৭৫ জন। ৮ জানুয়ারির তথ্য অনুযায়ী এ সংখ্যা ছিল ৩ লাখ ৭৪ হাজার ১২৪ জন।  

এরপরেই বেশি মৃত্যু হয়েছে ভারতে, ১ লাখ ৫১ হাজার ১৯৮; ৮ জানুয়ারি যা ছিল ১ লাখ ৫০ হাজার ৬০৬।  মৃত্যুর তালিকায় তৃতীয় দেশ ব্রাজিল। সেখানে মৃত্যু হয়েছে ২ লাখ ৩ হাজার ১৪০ জনের। 

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। যুক্তরাজ্য পঞ্চম। ফ্রান্স ষষ্ঠ। তুরস্ক সপ্তম। ইতালি অষ্টম। স্পেন নবম। জার্মানি দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম।

আজ সোমবার সকাল পর্যন্ত সারা বিশ্বে ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৯ কোটি ৬ লাখ ৮৭ হাজার ৯৮৭ জন। তবে আক্রান্তের আসল সংখ্যা এর চেয়ে বেশি হবে। 

আক্রান্তের তালিকারও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৯ লাখ ১৭ হাজার ৩৩৪ জনের বেশি মানুষ। মৃত্যুর মতো আক্রান্তের সংখ্যাতেও এর পরে রয়েছে ভারত ও ব্রাজিলের নাম। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর এক বছরের বেশি সময় পর প্রাণঘাতী এ ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ার পর এখন তার প্রতিষেধক টিকা বা ভ্যাকসিন জোগাড়ের জন্য সবাই মরিয়া। টিকা তৈরির গবেষণা মূলত চলছে ধনী দেশগুলোতে। করোনার কার্যকর টিকা তৈরির পর এই দেশগুলো যে নিজের নাগরিকদের অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা সরবরাহ করবে তাতে কোনো সন্দেহ নেই।

ফলে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে এসব ধনী দেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে। 

বৈশ্বিকভাবে ভ্যাকসিন তৈরির দৌড়ে নেমেছে ২শ টিরও বেশি প্রতিষ্ঠান। ভ্যাকসিন রাজনীতি, ভ্যাকসিন বাণিজ্য এসব বিষয়েও কথা হচ্ছে। কিন্তু ভ্যাকসিন কেন এতো গুরুত্বর্পূণ হয়ে উঠলো? এর কারণ হচ্ছে ভ্যাকসিন ছাড়া এ‌ই মহামারি মোকাবিলার আর কোনো বাস্তবসম্মত এবং আপাত কার্যকর উপায় নেই। যদিও বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন নেয়া মানেই করোনাভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ থাকার গ্যারান্টি নয়। টিকা মানুষের শরীরে কতদিন কার্যকর থাকবে সেটা নিশ্চিত নয় কেউই।

বাংলাদেশ পরিস্থিতি
স্বাস্থ্য অধিদপ্তর গতকাল রোববার সর্বশেষ যে তথ্য দিয়েছে তাতে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৫ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৭৮১ জনে। নতুন করে ১০৭১ জনের শরীরে প্রাণঘাতী এ ভাইরাস শনাক্ত হওয়ার কথাও জানানো হয়েছে। এর মাধ্যমে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ২২ হাজার ৪৫৩ জনে দাঁড়িয়েছে।

তার আগের দিন ২২ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদপ্তর। 

মহামারি মোকাবিলায় এশিয়ার প্রশংসায় পঞ্চমুখ আইএমএফ
‘ভ্যাকসিন ছাড়া কীভাবে মহামারি মোকাবিলা করা যায়; চীন-ভিয়েতনামের মতো এশিয়ার অন্যান্য দেশ সেই পথ বিশ্বকে দেখিয়েছে। এই মহামারি মোকাবিলা করে তারা নিজেদের অর্থনীতিকে সঠিক পথে ফেরাতে সক্ষম হয়েছে।’ করোনাভাইরাস মহামারি মোকাবিলায় এশিয়ার দেশগুলোর সফলতা এবং অর্থনীতির ধারা সঠিক পথে ফেরানোর বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শীর্ষ এক কর্মকর্তা এমন মন্তব্য করেছেন।

আইএমএফের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী পরিচালক ও চীনা মিশনের প্রধান হ্লেজে বার্গার বলেছেন, এই অঞ্চলের করোনাভাইরাস মহামারি মোকাবিলার প্রধান কৌশল হলো- দ্রুত পরীক্ষা, দ্রুত শনাক্তকরণ এবং স্থানীয় বিধি-নিষেধ। মহামারির শেষ এবং স্থানীয় প্রাদুর্ভাবের প্রকোপ কমে না আসা পর্যন্ত এসব ব্যবস্থা অব্যাহত রয়েছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইএমএফের এই কর্মকর্তা বলেন, আমি মনে করি, শুধুমাত্র চীন নয়; এশিয়ার অন্যান্য দেশ যেমন- ভিয়েতনামও ভ্যাকসিন ছাড়াই কীভাবে একটি মহামারি মোকাবিলা করা যায় সেই উপায় দেখিয়েছে। 

করোনায় প্রথম মৃত্যু ভুটানে
বৈশ্বিক মহামারি থেকে বিচ্ছিন্ন থাকতে চাওয়ার প্রায় ১০ মাস পর হিমালয় অঞ্চলের দেশ ভুটানে করোনাভাইরাসে প্রথম প্রাণহানির ঘটনা ঘটেছে। শুক্রবার এই দেশটিতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি মারা গেছেন। 

ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, শুক্রবার ভুটানে করোনাভাইরাসে প্রথম ৩৪ বছর বয়সী এক যুবকের প্রাণহানি ঘটেছে। লিভারের জটিলতা নিয়ে রাজধানী থিম্পুর একটি হাসপাতালে চিকিৎসাধীন ওই যুবকের করোনা ধরা পড়ে গত ২৩ ডিসেম্বর। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অত্যন্ত দুঃখের সঙ্গে তার মৃত্যু ঘোষণা করেছে
  
বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি চরম আকার ধারণ করলে গত মার্চে আন্তর্জাতিক সব বিমানের ফ্লাইট নিষিদ্ধ করে ভুটান। গত কয়েক মাস ধরে দেশে কোনও বিদেশি পর্যটক প্রবেশ করতে পারেননি বলে জানিয়েছে ভুটানের সরকার।

করোনাকালে অনলাইনে নারীদের যৌন হয়রানি বাড়ছে
করোনাকালে অনলাইন এবং সামাজিক যোগাযোগেমাধ্যমে নারীদের হয়রানি ও যৌন হয়রানির ঘটনা বেড়েছে। জাতিসংঘের রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। থমসন রয়টার্স ফাউন্ডেশনে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে৷ সেখানে অনলাইনে হয়রানির যেসব ঘটনা উঠে এসেছে তা ভয়াবহ।  

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার এবং টিকটক থমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানিয়েছে, তারা নারীদের হয়রানি বন্ধে প্রতিশ্রুতিবদ্ধ। করোনাকালে অফিস মিটিংয়ের জন্য জুম ব্যবহারকারীর সংখ্যা অনেক বেড়েছে। এসব ব্যবহারকারীদের অনেকেই অভিযোগ করেছেন, আমন্ত্রণ ছাড়া অপরিচিত অনেকেই এসব মিটিংয়ে ঢুকে পড়ছেন।  

টিকার চূড়ান্ত কর্মসূচি ভারতে 
১৬ জানুয়ারি অর্থাৎ আগামী শনিবার থেকেই গোটা ভারতজুড়ে করোনার টিকা দেওয়ার কর্মসূচি শুরুর কথা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে এখন মূলত শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত রাজ্যগুলো। এর মাঝেই গতকাল প্রথম দফায় প্রতিষেধক দেওয়া নিয়ে তাদের চূড়ান্ত পরিকল্পনা ঘোষণা করেছে দিল্লি সরকার। 

কেন্দ্রের নির্ধারিত দিনটি থেকেই ৪০টি সরকারি এবং ৪৯টি বেসরকারি হাসপাতালসহ মোট ৮৯টি কেন্দ্র থেকে টিকা দেওয়া শুরু হবে। এই দফায় আগ্রাধিকার দেওয়া হবে যথাক্রমে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধা এবং পঞ্চাশোর্ধ্বদের। প্রথমে কমপক্ষে তিন লক্ষ স্বাস্থ্যকর্মীদের প্রতিষেধক দেওয়া হবে। তার পরেই প্রতিষেধক পাবেন কমপক্ষে ছ’লক্ষ প্রথম সারির করোনা যোদ্ধা।  

এনএফ