মালয়েশিয়ার একটি টিকাকেন্দ্রের প্রায় ২ শতাধিক স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী সদস্য করোনায় আক্রান্ত হওয়ায় টিকাকেন্দ্রটি বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। মঙ্গলবার মালয়েশিয়ার বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী খায়েরি জামালুদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত ওই টিকাকেন্দ্রে মোট ৪৫৩ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী সদস্য কাজ করতেন। প্রতিদিন ৩ হাজার ডোজ করোনা টিকা দেওয়া হতো কেন্দ্রটিতে।

মঙ্গলবার সাংবাদিকদের খায়েরি জামালুদ্দিন জানান, গত ৯ থেকে ১২ জুলাই ওই টিকাকেন্দ্রের সব স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী কর্মীর করোনা টেস্ট করা হয়, সেখানে দেখা যায় ২০৪ জনই করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

মালয়েশিয়ার বিজ্ঞান মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমরা সেই টিকাকেন্দ্রটি বন্ধের ঘোষণা দিয়েছি এবং আক্রান্ত স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী সদস্যদের অন্তত ১০ দিন আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছি।’

মহামারি শুরুর পর থেকে এশিয়ার যেসব দেশ করোনায় বিপর্যয়কর অবস্থা পার করছে, সেসবের মধ্যে অন্যতম মালয়েশিয়া। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮ লাখ ৪৪ হাজার ৮৭০ জন এবং মারা গেছেন মোট ৬ হাজার ২৬০ জন।

তবে এশিয়ার যেসব দেশ এখন পর্যন্ত টিকাদান কর্মসূচিতে সফল বা সর্বোচ্চ সংখ্যক জনগণকে টিকার আওতায় আনতে সক্ষম হয়েছে, তাদের মধ্যেও মালয়েশিয়ার নাম রয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মালয়েশিয়ার মোট জনসংখ্যার ২৫ শতাংশই করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন।  

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ