যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সৈন্য প্রত্যাহারের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। বুধবার তিনি বলেছেন, বেসামরিক লোকজনকে জবাইয়ের জন্য তালেবানের কাছে তুলে দেওয়া হয়েছে।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের ইংরেজি বিভাগকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আফগান নারী এবং কিশোরীরা অবর্ণনীয় ক্ষতির শিকার হতে যাচ্ছেন...এটি একটি ভুল। তারা অত্যন্ত বর্বর লোকজনের হাতে জবাই হতে যাচ্ছেন। এটি আমার হৃদয় ভেঙে দিচ্ছে।’

নিউইয়র্কের বিখ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আক্রান্ত হওয়ার পর রিপাবলিকান দলীয় সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তানে সৈন্য পাঠিয়েছিলেন। সেই সৈন্য এখন প্রত্যাহার করে নেওয়ায় সেখানকার লোকজনের জন্য নিজের হৃদয়ে যেমন ব্যথা অনুভব করছেন; সেই একই বোধ জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলেরও হচ্ছে বলে মন্তব্য করেছেন জর্জ ডব্লিউ বুশ।

বুশ বলেছেন, ক্ষমতায় ১৬ বছর থাকার পর চলতি বছরের আরও পরের দিকে রাজনীতি থেকে অবসরে যাওয়ার কথা রয়েছে অ্যাঞ্জেলা মেরকেলের। আফগান যুদ্ধে সৈন্য পাঠাতে মেরকেল শ্রেণি ও মর্যাদার প্রশ্নে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থান এবং কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন।

দুই দশকের বেশি সময়ের ‘চিরকালীন যুদ্ধ’র অবসানের ঘোষণা দিয়ে গত মে মাসের শুরুর দিকে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ২০ বছর পূর্তির দিন অর্থাৎ আগামী ১১ সেপ্টেম্বর যুদ্ধবিধ্বস্ত এই দেশটি থেকে সৈন্য পুরোপুরি প্রত্যাহারের কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের আড়াই হাজার এবং ন্যাটো জোটের সাড়ে ৭ হাজার হাজার সৈন্য আফগানিস্তানে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত এপ্রিলে সৈন্য প্রত্যাহারের চূড়ান্ত ঘোষণা দেওয়ার পর এর প্রক্রিয়া শুরু হয়েছে। বিদেশি সৈন্যরা চলে যেতে শুরু করায় জঙ্গিগোষ্ঠী তালেবান এখন আফগানিস্তানের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে। আক্রমণ শানিয়ে নতুন নতুন এলাকা দখলে নিচ্ছে আফগান সশস্ত্র এই জঙ্গিগোষ্ঠী।

সূত্র: এএফপি।

এসএস