ভারত-চীন সীমান্ত বিভাজনকারী প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) একতরফা পরিবর্তন বরদাস্ত করা হবে না বলে চীনকে সতর্ক করছে ভারত। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বুধবার এক দ্বিপাক্ষিক বৈঠকে এমনটাই বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) অন্তর্ভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য সীমান্তে শান্তি ফেরানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এক বছরের বেশি সময় ধরে চীন-ভারত সীমান্ত বিরোধ চলছে। দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ ও হতাহতেরও ঘট্না ঘটেছে। এর মধ্যে গত সেপ্টেম্বরের পর এই প্রথম মুখোমুখি চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করলেন জয়শংকর। 

তাজিকিস্তানের রাজধানীতে বৈঠক শেষে জয়শংকরের টুইট, ‌‘বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর নানা বিষয় নিয়ে আলোচনায় জোর দেওয়া হয়। চীনকে জানানো হয়েছে, এলএসি বরাবর কোনো একতরফা পরিবর্তন একেবারেই গ্রহণযোগ্য নয়।’

তিনি লিখেছেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতের ক্ষেত্রে সীমান্ত লাগোয়া এলাকায় পূর্ণ শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনা ও তা বজায় রাখা গুরুত্বপূর্ণ। উচ্চ পর্যায়ের সামরিক বৈঠক এগিয়ে আনার বিষয়েও একমত হয়েছে নয়াদিল্লি এবং বেইজিং।’

গত বছর মে মাসে পূর্ব লাদাখ সীমান্ত বরাবর ভারত এবং চীনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে। মুখোমুখি অবতীর্ণ হওয়ার পাশাপাশি ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারতীয় এবং চীনা সেনার সংঘর্ষ হয়েছিল। তাতে নিহত হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান।

পরে এ বছরের ফেব্রুয়ারিতে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ সীমান্ত এলাকা থেকে ভারত ও চীন উভয় সেনা প্রত্যাহার করে। এজন্য দুই দেশের উচ্চ পর্যায়ের সামরিক কর্মকর্তাদের মধ্যে দফায় দফায় বৈঠক হয়। কিন্তু সেনা সরালেও দুই দেশের মধ্যে দ্বন্দ্বের অবসান হয়নি।

গত মাসে নয়াদিল্লি ফের সীমান্তে উত্তেজনার জন্য চীনকে দায়ী করে। কাতার অর্থনৈতিক ফোরামে এস জয়শঙ্কর জানান, সীমান্তে সেনা মোতায়েন ও সৈন্য কমানোর নিয়ে বেজিংয়ের প্রতিশ্রুতি নিয়ে অনিশ্চয়তার ফলে দ্বিপাক্ষিক সম্পর্কে একাধিক চ্যালেঞ্জ তৈরি হয়েছে। 

ভারত এখনো বলছে, লাদাখসহ সীমান্তবর্তী এলাকায় এখনও সেনা মোতায়েন করে যাচ্ছে চীন। যদিও নয়াদিল্লির সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে বেইজিং। কিন্তু দুই দেশের মধ্যে ​দ্বন্দ্বের নিরসন হয়নি। এরই পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হলো।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এএস