করোনার দ্বিতীয় ঢেউয়ের বিপর্যয় কাটিয়ে উঠতে শুরু করেছে ভারত। দেশটিতে প্রতিদিনই কমছে এ রোগে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

সোমবার ভারতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩০ হাজার ৯৩ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এ দিন মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১২৫ দিনে করোনায় সর্বনিম্ন আক্রান্ত ও মৃত্যু হয়েছে ভারতে।

আগের দিন রোববার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৯ জন এবং মৃত্যু হয়েছিল ৪৯৯ জনের। ওই দিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিলেন, গত প্রায় এক সপ্তাহ ধরে ভারতে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ৬০০’র নিচে আছে।

দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এ রোগে আক্রান্তদের সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা। সোমবার দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪৫ হাজার ২৫৬ জন।

তার আগের দিন রোববার দেশটিতে করোনা থেকে সেরে উঠেছিলেন ৩৮ হাজার ৫৩৪ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতে বর্তমানে দৈনিক হিসেবে করোনা আক্রান্তের শতকরা হার ১ দশমিক ৬৫ শতাংশ এবং সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, গত টানা ২৯ দিন ধরে ভারতে দৈনিক করোনা শনাক্তের হার ৩ শতাংশের নিচে আছে।

ভারতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ১১ লাখ ৭৪ হাজার ৩২২ জন এবং বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ৬ হাজার ১৩০ জন যা গত ১১৭ দিনে সর্বনিম্ন।

শতকরা হিসেবে ভারতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর পরিমাণ মোট আক্রান্ত রোগীর ১ দশমিক ৩ শতাংশ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে মারা গেছেন মোট ৪ লাখ ১৪ হাজার ৪৮২ জন।

গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মঙ্গলবারের বুলেটিনে বলা হয়েছে, কর্মসূচিতে এ পর্যন্ত ৪১ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৪০১ ডোজ করোনা টিকা ব্যবহার করা হয়েছে।

সূত্র : এএনআই

এসএমডব্লিউ