ক্যাপিটল হিলে সহিংস হামলায় উসকানির অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট টুইটারের শেয়ারের সাত শতাংশ দরপতন হয়েছে।

স্থানীয় সময় গতকাল সোমবার (১১ জানুয়ারি) পুঁজিবাজারে শেয়ারের ব্যাপক দরপতনের কারণে টুইটার ইনকরপোরেশন ২৫০ কোটি মার্কিন ডলার বাজারমূল্য হারিয়েছে বলে জানাচ্ছে বার্তা সংস্থা রয়টার্স। 

ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর থেকেই টুইটারের নিন্দায় মুখর হয় রিপাবলিকান নেতা-সমর্থকেরা। টুইটারের বিরুদ্ধে বাকস্বাধীনতা কেড়ে নেওয়া অভিযোগ এনে এমন কোম্পানিগুলো নিয়ন্ত্রণের দাবিও উঠেছে। 

প্রযুক্তি জায়ান্টগুলোকে কঠোর নিয়ন্ত্রণের দাবি উঠতে পারে, এমন শঙ্কার কারণে বিনিয়োগকারীদের অনেকেই কোম্পানিটির শেয়ার বিক্রি করে দেওয়ায় সোমবার টুইটারের শেয়ারের দরপতন ঘটে বলে জানানো হচ্ছে।  

ট্রাম্প ছিলেন টুইটারের অন্যতম জনপ্রিয় ব্যবহারকারী। ক্ষুদে বার্তা দেওয়ার জন্য বিশ্বনেতাদের কাছে জনপ্রিয় টুইটারে ট্রাম্পের অনুসারী ছিল প্রায় নয় কোটি। তার বার্তাগুলো রিটুইট হয়েছে শত শত কোটি বার। 

পুঁজিবাজার বিশেষজ্ঞ আন্দ্রেঁ সিকোইন রয়টার্সকে এ প্রসঙ্গে বলেন, ‘ট্রাম্পের আছে বিশাল অনুরাগী ও সমর্থক গোষ্ঠী। তাই ট্রাম্প চিরতরে নিষিদ্ধ হওয়ায় স্বাভাবিকভাবেই এসব ব্যক্তির রক্তচক্ষু টুইটারের ওপর এসে পড়েছে।’

গত সপ্তাহে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার পর তাতে উসকানি দেওয়ার অভিযোগে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুকও সাময়িক সময়ের জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করে রেখেছে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর গত শুক্রবার থেকে তার ৭০ হাজারের বেশি সমর্থকের অ্যাকাউন্টও বন্ধ করার কথা জানিয়েছে টুইটার। এ নিয়ে টুইটার সদরদপ্তরে তার সমর্থকরা বিক্ষোভ করছে। 

এএস