যারা করোনার টিকা নিয়েছেন তারাও টিকা না নেওয়া ব্যক্তিদের মতোই অন্যদের মধ্যে ভাইরাসটির অতিমাত্রায় সংক্রামক ধরন ডেল্টার বিস্তার ছড়াতে পারেন বলে প্রাথমিক প্রমাণ পাওয়ার কথা জানিয়েছেন পাবলিক হেলথ ইংল্যান্ডের বিজ্ঞানীরা।

পাবলিক হেলথ ইংল্যান্ডের বিজ্ঞানীদের মতো গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছিল, ডেল্টায় আক্রান্ত টিকা নেওয়া মানুষ অন্য ধরনে আক্রান্তদের মতো নয়। তারা সহজেই বিস্তার ছড়াতে পারে।

করোনার টিকাগুলো বিশেষ করে দুই ডোজ ডেল্টায় আক্রান্ত রোগীর অবস্থা গুরুতর হওয়া ও মৃত্যু ঠেকাতে ভালো সুরক্ষা দেয় বলে প্রমাণ পাওয়া গেলেও টিকা নেওয়া মানুষজনের মাধ্যমে অন্যদের মধ্যে বিস্তার ছড়ায় কিনা সে সম্পর্কে খুবই কম তথ্য রয়েছে।

শুক্রবার পাবলিক হেলথ ইংল্যান্ড বিবৃতি দিয়ে জানিয়েছে, ‌‘আমাদের হাতে আসা প্রাথমিক কিছু প্রমাণ ইঙ্গিত দিচ্ছে, যারা কোভিড টিকা নিয়েছেন এবং যারা টিকা নেননি তাদের উভয়ের শরীরে সংক্রমণ ঘটানো এই ভাইরাসের মাত্রা হয়তো সমান।’ 

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘টিকা নিয়েছেন বা নেননি সবার সংক্রমণ ছড়ানোর ওপর এটা প্রভাব ফেলতে পারে। যাইহোক, এটা হলো প্রাথমিক অনুসন্ধানমূলক বিশ্লেষণ এবং এটা নিশ্চিত কিনা তা নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণার প্রয়োজন।’

অতিমাত্রায় ডেল্টার কারণে বিশ্বজুড়ে আবারও করোনাভাইরাসের প্রকোপ শুরু হয়েছে। ভারতে প্রথম শনাক্ত ডেল্টা ধরন মূলত বিশ্বজুড়ে নতুন করে প্রকোপের জন্য দায়ী। উল্লেখ্য, জুন মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত বিশ্বে করোনার সংক্রমণ বেড়েছে ৬৮ শতাংশ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেছেন, ‘অতিমাত্রায় সংক্রামক করোনার ডেল্টা ধরনের কারণে আগামী সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ দ্বিগুণ হয়ে দিনে দুই লাখ করে মানুষ আক্রান্ত হতে পারেন।’

জুলাইয়ের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছিল আগামী মাস কয়েকের মধ্যে ‘ডেল্টা’ হবে করোনার প্রাধান্যশীল ধরন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বৃহস্পতিবার জানিয়েছে, ওইদিন পর্যন্ত বিশ্বের ১৩৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে ডেল্টা।

এএস