যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে নাস্তা করতে দেশটির এক ধনকুবের ব্যবসায়ী এক লাখ ব্রিটিশ পাউন্ড অনুদান দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এক কোটি ১৮ লাখ টাকা। রোববার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট।

ব্রিটিশ এই সংবাদমাধ্যম বলছে, ব্রিটেনের কনজারভেটিভ পার্টির শীর্ষ অনুদানদাতাদের একজন মোহামেদ আমেরসি। ২০১৯ সালের নভেম্বরে তহবিল সংগ্রহের জন্য রাতের খাবারবিষয়ক নিলামে জয়লাভ করেছিলেন তিনি। এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে সকালের নাস্তা করার জন্য তিনি ওই বিপুল পরিমাণ অর্থ দিয়েছিলেন।

ব্রিটেনের অন্য একটি গণমাধ্যম সানডে টাইমস বলছে, টোরি সদর দফতরে বা কনজারভেটিভ পার্টির সদর দফতরে ৯৯ হাজার ৫০০ ব্রিটিশ পাউন্ড অনুদানের কথা গত জানুয়ারিতে নির্বাচন কমিশনকে জানানো হয়। কিন্তু এখনও প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে নাস্তা করতে পারেননি আমেরসি।

সম্পদশালী টোরি ডোনার বা দাতাদের গ্রুপটি ‘অ্যাডভাইসরি বোর্ড’ হিসেবে পরিচিত। দলের সবচেয়ে বেশি অর্থ যোগানদাতাদের সঙ্গে মন্ত্রীদের সংযোগ তৈরিতে ওই ‘অ্যাডভাইসরি বোর্ড’ কাজ করছে বলে গত সপ্তাহে আমেরসি জানিয়েছিলেন।

টোরি কো-চেয়ার এবং কনজারভেটিভ পার্টির চেয়ারপারসন বেন ইলিয়টের কোম্পানি কুইনটেসেনশিয়ালি’র ক্লায়েন্ট হিসেবেও পরিচিতি রয়েছে মোহামেদ আমেরসির। আমেরসি বলছেন, অনুদানদাতাদের ওই গ্রুপটি ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একইভাবে কাজ করে।

দ্য ইন্ডিপেন্ডেন্ট বলছে, বরিস জনসনের সঙ্গে নাস্তার টেবিলে বসতে ব্যর্থ হয়ে ২০২০ সালের জুন মাসে অভিযোগ জানাতে বেন ইলিয়টকে ই-মেইল করেছিলেন আমেরসি। জবাবে ইলিয়ট বলেছিলেন, ‘আমি জানি লকডাউন পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত এটা সম্ভব নয়।’

টিএম