পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বিদ্রোহী যোদ্ধাদের হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় এলাকার একটি শহরের কাছে চালানো ওই হামলায় নিহতদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য ও সাধারণ মানুষও রয়েছেন। বুধবার (১৮ আগস্ট) এই হামলার ঘটনা ঘটে।

বার্তাসংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় আরবিন্দা শহরের কাছে একটি এলাকায় বুধবার হামলা চালায় বিদ্রোহী যোদ্ধারা। ভয়াবহ এই হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩০ জন বেসামরিক মানুষ, ১৪ জন সরকারি সেনা এবং ৩ জন সরকারপন্থি মিলিশিয়া সদস্য রয়েছেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এসময় সরকারি বাহিনীর পাল্টা হামলায় ১৬ জন বিদ্রোহী নিহত হয়। তবে দেশটির একটি নিরাপত্তা সূত্র দাবি করেছে যে, সরকারি বাহিনীর হামলায় নিহত বিদ্রোহীর সংখ্যা ৫৮ জন।

বুরকিনা ফাসোর সরকার জানিয়েছে, বুধবার সেনা কনভয়ে হামলা চালায় বিদ্রোহীরা। কনভয়ে সামরিক বাহিনীর সদস্য ও সাধারণ মানুষ ছিলেন। সরকারের পক্ষ থেকে হামলায় ৪৭ জন নিহত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে।

সরকারের দাবি, নিরাপত্তা বাহিনী গুলি চালিয়ে ৫৮ জন বিদ্রোহীকে হত্যা করেছে। বাকিরা পালিয়ে গেছে।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে।

ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ।

টিএম