ইরানে মঙ্গলবার কোভিডে দৈনিক রেকর্ড ৭০৯ জনের প্রাণহানি হয়েছে। করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ধরনের কারণে করোনায় মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটি এখন করোনা সংক্রমণের পঞ্চম ঢেউয়ের প্রকোপের মুখে পড়েছে।

রাষ্টীয় টিভির দেওয়া তথ্য অনুযায়ী ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪০ হাজার ৬২৩ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের পর মোট আক্রান্ত ৪৭ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। প্রাণহানি হয়েছে মোট ১ লাখ ৩ হাজার ৩৫৭ মানুষের।

প্রয়োজনীয় যানবাহন ছাড়া এক শহর থেকে আরেক শহরের মধ্যে দেশটি যে দুই সপ্তাহের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল তা আগামী ২৭ আগস্ট শেষ হওয়ার কথা। এদিকে এক সপ্তাহের নিষেধাজ্ঞা শেষে রোববার থেকে জরুরি নয় এমন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে গেছে।  

নতুন করে আবার বিধিনিষেধ জারি হবে কিনা, রেকর্ড মৃত্যুর পরও সরকারের পক্ষ থেকে এখনো তেমন ঘোষণা আসেনি। এদিকে কোভিড সংক্রান্ত স্বাস্থ্যবিধি না মানলে আসছে সপ্তাহগুলোতে দৈনিক মৃত্যু আটশো ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ।   

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা টিকাদানে ধীরগতির জন্য সরকারের সমালোচনা করছেন। উল্লেখ্য, ৮ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশ ইরানে মাত্র ৬৫ লাখ মানুষ পূর্ণ ডোজ নিয়েছেন। সরকার এর জন্য টিকা আমদানিতে মার্কিন নিষেধাজ্ঞা ও বিলম্বকে দায়ী করেছেন।

এএস