পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের হামলায় দেশটির কমপক্ষে ১৬ সেনা সদস্য নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও ৯ জন। গত মঙ্গলবার (২৪ আগস্ট) দেশটির দক্ষিণাঞ্চলীয় একটি সামরিক চেকপোস্টে শত শত বোকো হারাম যোদ্ধা হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বুধবার এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সামরিক চেকপোস্টে হামলা ও সেনা সদস্যদের হতাহতের ঘটনায় নাইজারের দিফা অঞ্চলে পাল্টা হামলা চালায় সরকারি বাহিনী। বিবৃতিতে দাবি করা হয়, পাল্টা এই হামলায় প্রায় ৫০ জন জঙ্গি নিহত হয়েছে এবং উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে।

আলজাজিরা জানিয়েছে, মঙ্গলবার রাতে নাইজারের দক্ষিণাঞ্চলীয় বারোওয়া শহরে প্রাণঘাতী ওই হামলা চালায় জঙ্গিরা। ২০১৫ সালে বিদ্রোহীদের হাতে গণহত্যা ও অত্যাচারের শিকার হওয়ার পর সেখানকার হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যান। সম্প্রতি শহরটিতে ফের ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ।

সরকার সাধারণ মানুষকে আগের তুলনায় আরও বেশি নিরাপত্তা দেওয়ার অঙ্গীকার করার পরই তারা বাড়ি ফিরতে শুরু করেন। কিন্তু এরমধ্যেই সেখানে জঙ্গিগোষ্ঠীর এই হামলার ঘটনা ঘটল।

উল্লেখ্য, গত শুক্রবার নাইজারে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৬ জন গ্রামবাসী নিহত হয়েছিলেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি গ্রামে জুমার নামাজের সময় বন্দুকধারীরা হামলা চালালে এই ঘটনা ঘটে।

এর আগে গত সপ্তাহে ওই একই অঞ্চলের অন্য একটি গ্রামে হামলা চালিয়ে ৩৭ জন সাধারণ নাগরিককে হত্যা করে বন্দুকধারীরা। নিহতদের মধ্যে ১৪ জন শিশুও ছিল।

টিএম