দেশের দখল সশস্ত্র ইসলামিগোষ্ঠী তালেবানের হাতে যাওয়ার পর কয়েক সপ্তাহের অনিশ্চয়তার অবসান শেষে ‘আগামী কয়েকদিনের মধ্যেই আফগানিস্তানে সরকার গঠন হবে’ বলে মঙ্গলবার জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।  

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের এই মন্ত্রী বলেছেন, ‘আমরা আশা করছি আফগানিস্তানে আগামী কয়েক দিনের মধ্যে একটি ঐক্যমতের সরকার গঠিত হবে।

তালেবান দেশের ক্ষমতা দখলে নেওয়ায় রাজধানী কাবুল থেকে গত দুই সপ্তাহে এক লাখ ১৪ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়ার পর মঙ্গলবার রাতে আফগানিস্তান থেকে বিদায় নিয়েছেন মার্কিন ও পশ্চিমা সৈন্যরা।

আফগানিস্তানে মার্কিন অধ্যায়ের সমাপ্তিতে বিজয় উদযাপন করেছে তালেবান। কাবুল বিমানবন্দর থেকে মার্কিন সৈন্যদের বহনকারী বিমানের শেষ ফ্লাইটটি উড্ডয়নের পরপর স্বয়ংক্রিয় রাইফেল থেকে ফাঁকা গুলি ছুড়ে, বাজি ফাটিয়ে ‘পূর্ণ স্বাধীনতা’ উদযাপনে করেছে গোষ্ঠীটির সদস্যরা।

মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘মার্কিন বাহিনী কাবুল বিমানবন্দর ছেড়েছে। এর মধ্য দিয়ে আমাদের দেশ পূর্ণ স্বাধীনতা লাভ করেছে।’

আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে চলা এই যুদ্ধে প্রায় ২৫০০ মার্কিন সেনা নিহত হয়েছে। নিহত সাধারণ আফগান নাগরিকের সংখ্যাও প্রায় ২ লাখ ৪০ হাজার। দীর্ঘ দুই দশকের এই যুদ্ধে ২ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স।

এসএস