টিকা সহায়তা হিসেবে কোভ্যাক্সের পাঠানো ৩০ লাখ করোনা টিকার ডোজ ফিরিয়ে দিয়েছে উত্তর কোরিয়া। জাতিসংঘভিত্তিক সংস্থা ইউনিসেফের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে বুধবার এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের ‍জাতীয় দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

২০২০ সালে দরিদ্র দেশগুলোতে টিকা বিতরণকারী আন্তর্জাতিক জোট গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের সঙ্গে যৌথভাবে কোভ্যাক্স ভ্যাকসিন ইনিশিয়েটিভ প্রকল্প শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রকল্পের আওতায় চীনের করোনা টিকা সিনোফার্মের ৩০ লাখ ডোজ দেশটিতে পাঠানো হয়েছিল।

কিন্তু বুধবার সেই ডোজগুলো উত্তর কোরিয়ার সরকার ফিরিয়ে দিয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ। ওয়াল স্ট্রিট জার্নালকে এ বিষয়ে ইউনিসেফ বলেছে, ‘দেশটির সরকার জানিয়েছে, এই ডোজগুলো যেন করোনায় আরও বেশি বিপর্যস্ত কোনো দেশকে দেওয়া হয়।’

এর আগে কোভ্যাক্স থেকে দেওয়া অ্যাস্ট্রাজেনেকার ডোজও ফিরিয়ে দিয়েছিল উত্তর কোরিয়ার সরকার। সে সময় এর কারণ হিসেবে দেশটির সরকার বলেছিল, অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি আছে।

ব্যাপক নিয়ন্ত্রণবাদী এই দেশটির সরকার বরাবরই দাবি করে আসছে উত্তর কোরিয়ায় কোনো কোভিড আক্রান্ত রোগী নেই। করোনা সংক্রমণ ঠেকাতে গত এক বছরেরও বেশি সময় ধরে দেশের সীমান্ত অঞ্চল ও অভ্যন্তরীণ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি রেখেছে কিম জং উনের নেতৃত্বাধীন সরকার।

তবে উত্তর কোরিয়ার এই দাবি সম্পর্কে বিশ্বের অধিকাংশ দেশই সন্দিহান।

টিকার ডোজ ফিরিয়ে দেওয়ার বিষয়ে নিশ্চিত হতে ইউনিসেফের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করেছিল রয়টার্স, কিন্তু ইউনিসেফের কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

তবে কোভ্যাক্সের অন্যতম অংশীদার সংগঠন গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের এক মুখপাত্র এ সম্পর্কে রয়টার্সকে বলেন, ‘করোনা মহামারি নিমূলে উত্তর কোরিয়ার সঙ্গে কাজ আমরা অব্যাহত রাখতে চাই।’

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ